শনিবার, ২২ জানুয়ারী ২০২২, ০৮ মাঘ ১৪২৮, ১৮ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

স্থগিত বিশ্ব বাণিজ্য সংস্থার ‘এমসি-১২’ সম্মেলন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাসের নতুন প্রকোপে বিশ্ব বাণিজ্য সংস্থা (ডবিøউটিও) তাদের ‘এমসি-১২’ সম্মেলন স্থগিত করেছে। চলতি মাসের ৩০ তারিখে সুইজারল্যান্ডের রাজধানী জেনেভায় চার দিনব্যাপী ডবিøউটিও’র এই মন্ত্রী পর্যায়ের সম্মেলন শুরু হওয়ার কথা ছিল। গত শনিবার ডবিøউটিওর সাধারণ পরিষদের সভাপতি ডাইসো কাসতিলো এক বিবৃতিতে বলেছেন, দুর্ভাগ্যজনকভাবে করোনাভাইরাসের সংক্রমণ আবার বেড়ে গেছে। এতে যে অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে, তাতে অনুষ্ঠান স্থগিত করা ছাড়া অন্য আর কোনো পথ ছিল না। পরিস্থিতি অনুক‚ল হলে নতুন করে বৈঠকের তারিখ ঘোষণা করা হবে।
সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, সম্মেলনে যে বিপুলসংখ্যক মানুষ উপস্থিত হবে, তাতে সম্মেলন করা ঠিক হতো না। ডবিøউটিওর মহাপরিচালক এনগোজি ওকোনজো-ইওয়েলা এ নিয়ে ভিন্ন এক বিবৃতিতে বলেন, অনেক প্রতিনিধি দীর্ঘদিন ধরে বলে আসছিলেন, রাজনৈতিকভাবে সংবেদনশীল অনেক বিষয় ভার্চ্যুয়াল বৈঠকে আলোচনা করা যায় না বা করা গেলেও তা ফলপ্রসূ হয় না। তবে সম্মেলন স্থগিত হওয়ার মানে এই নয় যে আলোচনা থেমে যাবে।
সম্মেলনটিতে বাংলাদেশ থেকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধিদলের যোগ দেওয়ার কথা ছিল। তবে সম্মেলন স্থগিত হওয়ায় বাংলাদেশের উপর কোনো নেতিবাচক প্রভাব পড়বে না বলে জানিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এ ব্যাপারে বাণিজ্য মন্ত্রণালয়ের ডবিøউটিও সেলের মহাপরিচালক মো. হাফিজুর রহমান সংবাদমাধ্যমকে বলেন, বৈঠক স্থগিত হওয়ায় এক অর্থে ভালো হলো। এলডিসি থেকে উত্তরণ-পরবর্তী যেসব সুবিধা আমাদের চাওয়া ছিল, এবারের সম্মেলনে সেগুলো বাদ পড়ে গেলে কিছু করার ছিল না। এখন বরং দর-কষাকষি করার বাড়তি সময় পাওয়া গেল। আশঙ্কা ছিল, মৎস্য বিষয়েও বাংলাদেশের ওপর কিছু চাপিয়ে দেওয়া হতে পারে। স্থগিত হয়ে যাওয়ায় এখন কিছুটা সময় পাওয়া গেল।
স¤প্রতি স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে বাংলাদেশের নাম বাদ পড়ায় বাড়তি শুল্কের চাপ সৃষ্টি হবে বলে ধারণা করা যাচ্ছে। সরকারের এক প্রাথমিক হিসাবে এতে বাংলাদেশের রফতানি আয় কমতে পারে ৫৩৭ কোটি ডলারের মতো। ডবিøউটিও সচিবালয় এক হিসাবে বলেছে, যেসব দেশ উন্নয়নশীল হওয়ার তালিকায় আছে এবং এ কারণে তাদের রফতানি আয়ে যে অভিঘাত আসতে পারে, তার ৯০ শতাংশই হবে বাংলাদেশের ওপরে। এর আগে ২০২০ সালের জুন মাসে কাজাখস্তানে এ সম্মেলন হওয়ার কথা ছিল। কোভিডের কারণে সেটিও স্থগিত করা হয়েছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন