মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

ওমিক্রন প্রতিরোধে কারিগরি কমিটির ৪ সুপারিশ

বিদেশ সফরে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী মাঝপথ থেকে ফিরেছেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১২:০০ এএম

দক্ষিণ আফ্রিকায় করোনারভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের ভয়ঙ্করভাবে প্রাদুর্ভাব ঘটেছে। অদৃশ্য এই ভাইরাস ইতোমধ্যে কয়েকটি দেশে ছড়িয়ে পড়েছে। ফলে বাংলাদেশ দক্ষিণ অফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়েছে। জাতীয় কারিগরি পরামর্শক কমিটিও করোনার এই নতুন ধরন ‘ওমিক্রন’ শনাক্ত হওয়া দেশগুলো থেকে আসা-যাওয়ায় নিষেধাজ্ঞা ও সভা-সমাবেশ সীমিত করাসহ চারটি সুপারিশ করেছে।

গতকাল রোববার কারিগরি পরামর্শক কমিটির ৪৮তম সভায় বিশদ আলোচনার পর এসব সুপারিশ করা হয়। এর আগে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক সুইজারল্যাণ্ড সফরে যাত্রার মাঝপথে দুবাই থেকে দেশে ফিরে এসে এই বৈঠকে অংশ গ্রহণ করেন।

জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভায় বলা হয়, করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন দক্ষিণ আফ্রিকা থেকে পৃথিবীর বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা ওমিক্রন ভ্যারিয়েন্ট অব কনসার্ন হিসেবে ঘোষণা করেছে। এর বিস্তার রোধ করার জন্য এশিয়া, ইউরোপ ও আমেরিকার অনেক দেশ, দক্ষিণ আফ্রিকাসহ সে অঞ্চলের কয়েকটি দেশ (জিম্বাবুয়ে, নামিবিয়া, বতোসোয়ানা, সোয়াজিল্যান্ড) থেকে যাত্রী আগমনের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে (প্রত্যক্ষ ও পরোক্ষ ফ্লাইটসহ)।

নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন যাতে বাংলাদেশে প্রবেশ করতে না পারে সে লক্ষ্যে সতর্কতা অবলম্বন নিয়ে জাতীয় কারিগরি পরামর্শক কমিটির চার সুপারিশ করেছে। এর মধ্যে রয়েছে ১. এ পরিপ্রেক্ষিতে বাংলাদেশেও এসব দেশ এবং যেসব দেশে সংক্রমণ ছড়িয়েছে সেসব দেশ থেকে যাত্রী আগমন বন্ধ করার সুপারিশ করা হচ্ছে। ২. কোনো ব্যক্তির এসব দেশে ভ্রমণের সাম্প্রতিক (বিগত ১৪ দিনে) ইতিহাস থাকলে তাদের বাংলাদেশে ১৪ দিন ইনস্টিটিউশনাল কোয়ারেন্টিনে থাকতে হবে। কোভিড-১৯ এর টেস্ট পজিটিভ হলে আইসোলেশন করতে হবে। ৩. প্রতিটি পোর্ট অব এন্ট্রিতে স্ক্রিনিং পরীক্ষা, সামাজিক সুরক্ষা সংক্রান্ত ব্যবস্থা আরও কঠোরভাবে পালন করা (স্কুল কলেজসহ), চিকিৎসা ব্যবস্থা শক্তিশালী করা ও বিভিন্ন (রাজনৈতিক, সামাজিক, ধর্মীয়) সমাবেশে জনসমাগম সীমিত করার সুপারিশ করা হল। ৪. কোভিড-১৯ এর পরীক্ষায় জনগণকে উৎসাহিত করার জন্য বিনামূল্যে পরীক্ষা করার সুপারিশ করা হচ্ছে।

এর আগে করোনার এই নতুন সংক্রমণ নিয়ে উদ্বেগজনক অবস্থায় সুইজ্যারল্যান্ডের সরকারি প্রোগ্রামের উদ্দেশে যাত্রা করেও মাঝপথ থেকেই অন্য ফ্লাইটে দেশে ফিরেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। মন্ত্রী বলেন, দক্ষিণ আফ্রিকান নতুন ভ্যারিয়েন্ট বিষয়ে আমরা অবহিত হয়েছি এবং এই ভাইরাসটি খুবই অ্যাগ্রেসিভ। সে কারণে আফ্রিকার সঙ্গে আমাদের যোগাযোগ এখন স্থগিত করা হচ্ছে। সব এয়ারপোর্ট, ল্যান্ডপোর্টে বা দেশের সব প্রবেশপথে স্ক্রিনিং আরো জোরদার করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। একইসঙ্গে সারা দেশেই স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলতে ও মুখে মাস্ক পরতে উদ্বুদ্ধ করতে সব জেলা শহরের প্রশাসনকে নির্দেশনা দেওয়া হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
Dipon Mondal ২৯ নভেম্বর, ২০২১, ১:৩০ এএম says : 0
এখন থেকে সর্তকতা না হলে,ডেল্টা ভ্যারিয়েন্টের মতো ভয়াবহ পরিবেশ সৃষ্টি হতে পারে। মাস্ক ব্যবহার করতে হবে,সুরক্ষিত থাকার চেষ্টা করতে হবে।
Total Reply(0)
Mohd Shahjahan ২৯ নভেম্বর, ২০২১, ১:৩১ এএম says : 0
করোনার বি১,১,৫২৯ অর্থাৎ ওমিক্রন খুব দ্রুত ছড়ায়, মারাত্মক রকমের বিপদজনক হলেও আমরা কি করতে পারি? আজকে টিকা বের করা হলো,কালকে নতুন ভ্যারিয়েট,তারপর আরেক ভয়াবহ নতুন রোগের পয়দা হবে। আর আমরা মানুষ চেষ্টা করেই যাবো। এসব নিয়েই আমাদের বাচতে হবে।
Total Reply(0)
Naim Hosen ২৯ নভেম্বর, ২০২১, ১:৩১ এএম says : 0
আবার ও বন্ধ হয়ে যেতে পারে অনির্দিষ্ট কালের জন্য সকল ব্যবসা, প্রতিষ্ঠান, স্কুল, কলেজ থেকে শুরু করে রাস্তা ঘাট ও সাধারণ মানুষের জীবন যাপন
Total Reply(0)
Nira Jui ২৯ নভেম্বর, ২০২১, ১:৩২ এএম says : 0
জিবনের সবচেয়ে ইম্পরট্যান্ট মানুষ আম্মা রে হারাইছি করোনায়। এখন আর হারানোর কিছু নাই। তাই করোনা এখন যতই শক্তিশালী রুপে আসুক না কেনো ভয় পাই না....
Total Reply(0)
Nazrul Islam ২৯ নভেম্বর, ২০২১, ১:৩২ এএম says : 0
আমার মনে হয়, করোনা কিছু দিন পর পর তার রূপ পরিবর্তন করে যুগের পর যুগ বেঁচে থাকবে, তাই আমাদেরও হয়তো করোনার সাথে যুদ্ধ করে টীকাও একটার পর একটা ডোজ দিয়ে যেতে হতে পারে, তাছাড়া আর কোন বিকল্প রাস্তা এই মুহূর্তে দেখছি না।
Total Reply(0)
Chowdhury Abu Md Abu ২৯ নভেম্বর, ২০২১, ১:৩২ এএম says : 0
সচেতনতার কোনো বিকল্প নাই।সরকারের পাশাপাশি গনমাধ্যম গুলোকে ও ভূমিকা রাখতে হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন