সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সাবেক কর্মকর্তাদের আফগানিস্তানে ফেরার আহ্বান তালেবানের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১১:১৬ এএম

আফগানিস্তানের সাবেক সরকারের পদস্থ কর্মকর্তা ও নেতাদের দেশে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছে দেশটির ক্ষমতাসীন তালেবান সরকার। অন্তর্র্বতী তালেবান সরকারের উপ পররাষ্ট্রমন্ত্রী শের মোহাম্মাদ আব্বাস স্তানাকজাই বলেছেন, সাবেক কর্মকর্তাদের দেশে ফিরতে কোনো বাধা নেই।

আফগানিস্তানের শাফাকনা বার্তা সংস্থা এ খবর জানিয়েছে। এতে বলা হয়েছে, আব্বাস স্তানাকজাই সাবেক আফগান কর্মকর্তাদের দেশে ফেরার আহ্বান জানিয়ে একথাও বলেছেন, তারা যেন নয়া তালেবান সরকারের মন্ত্রিসভায় স্থান পাওয়ার আশা না করেন।
আফগান উপ পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তানের সকল নাগরিকের তাদের মাতৃভূমিতে বসবাস করার অধিকার রয়েছে। তবে দুর্নীতিতে জড়িত সাবেক কর্মকর্তারা দেশে ফিরে এলে তাদের বিচার করা হবে না- এমন কোনো গ্যারান্টি স্তানাকজাই দেননি।
তিনি আফগানিস্তানকে একটি ‘স্বাধীন’ দেশ হিসেবে উল্লেখ করে বলেন, তালেবান সরকার আফগান জনগণের আস্থা অর্জনের চেষ্টা করছে এবং এই সরকার আফগানিস্তানের মূল্যবোধ পরিপন্থি কোনো কাজ করবে না।
গত ১৫ আগস্ট আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনি দেশ ছেড়ে পালিয়ে গেলে ওই দিনই রাজধানী কাবুল দখল করে তালেবান। এরপর গনির ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহও দেশত্যাগ করেন। এছাড়া, সাবেক সরকারের সাথে নানাভাবে সহযোগিতাকারী হাজার হাজার আফগান নাগরিক দেশ ছেড়ে পালিয়ে যান। সূত্র : পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

Google Apps