মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১৩০০ বছরের পুরনো মাটির মসজিদ খুলে দিল ইসলামি ইতিহাসের অজানা দরজা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ১২:৩৪ পিএম

মাটির একটা নির্মাণ হাজার বছর ধরে টিকে আছে! তা দেখে বিস্ময়ের শেষ নেই। ইরাকে ইসলামের প্রাথমিক যুগের একটি মাটির মসজিদের সন্ধান মিলেছে। ব্রিটেন ও ইরাকের একদল প্রত্নতত্ত্ববিদের যৌথ অনুসন্ধানে মসজিদটির সন্ধান পাওয়া গেছে।

ইরাকের দক্ষিণাঞ্চলের আল-রাফাই শহরে মাটির তৈরি প্রাচীন এই মসজিদের সন্ধান পেয়েছেন প্রত্নতত্ত্ববিদেরা। তাদের ধারণা, মসজিদটি উমাইয়া যুগের। ইসলামের প্রাথমিক যুগে এটি ব্যবহার হয়ে থাকতে পারে। যেহেতু ইসলামের প্রাথমিক যুগের সুনির্দিষ্ট ইতিহাস অনেকটাই অজানা, এ কারণে ওই সময়ের একটি মসজিদের সন্ধান পাওয়ার ঘটনাকে যথেষ্ট গুরুত্ব দিয়ে বিবেচনা করা হচ্ছে।

আবিষ্কৃত মসজিদটি লম্বায় ১৬ ফুট, চওড়ায় প্রায় ২৬ ফুট। একসঙ্গে ২৫ জন এখানে নামাজ আদায় করতে পারতেন বলে ধারণা করা হচ্ছে। ইরাক সরকারের প্রত্নতাত্ত্বিক অনুসন্ধান ও খনন বিভাগের প্রধান আলি শালঘম বলেন, এটি খুবই গুরুত্বপূর্ণ প্রত্ননিদর্শন। প্রথমত মসজিদটি মাটি দিয়ে বানানো। ঝড়-বাদল-বৃষ্টি উপেক্ষা করে এটি শতকের পর শতক ধরে কী ভাবে টিকে আছে, তা এক বিস্ময়। এই নিদর্শন ইসলামের প্রাথমিক যুগের ইতিহাস বিষয়ে অনেক কিছুই বলতে পারবে বলে মনে করা হচ্ছে। ওই সময়-পর্বের ইতিহাস সম্পর্কে খুব কমই জানা আছে।

ইরাকের আল-রাফাই ও আশপাশের এলাকা প্রত্নতাত্ত্বিকভাবে খুবই সমৃদ্ধ অঞ্চল। এর আগেও এখানে মেসোপটেমিয়া সভ্যতার নিদর্শনের সন্ধান মিলেছে। চলতি বছরের মার্চে ইরাক সফরকালে প্রাচীন এই নিদর্শনস্থল পরিদর্শন করেন পোপ ফ্রান্সিস। এর আগে ইরাকের এই অঞ্চলের লারসা শহরে মেসোপটেমিয়া সভ্যতার শাসক সিন-এদনামের ব্যবহৃত একটি প্রাসাদের সন্ধানও পেয়েছিলেন ফরাসি প্রত্নতত্ত্ববিদেরা। চলতি বছরের শুরুতে রাশিয়া ও ইরাকি প্রত্নতত্ত্ববিদদের যৌথ অনুসন্ধানে ইরাকের এই এলাকায় প্রায় চার হাজার বছরের পুরনো এক বসতির সন্ধান পাওয়া গিয়েছে। সূত্র: জিনিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন