রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

আন্তর্জাতিক সংবাদ

ভারতের ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ৬:২৪ পিএম

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশকে ঝুঁকিপূর্ণ দেশের তালিকাভুক্ত করেছে ভারত। এর ফলে তালিকাভুক্ত দেশগুলোর যাত্রীদের ভারতে প্রবেশের ক্ষেত্রে নিজ খরচে আরটি-পিসিআর পরীক্ষাসহ অতিরিক্ত ব্যবস্থা অনুসরণ করতে হবে।
আজ সোমবার ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের হালনাগাদ করা ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় থাকা বাকি দেশগুলো হলো- যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরায়েলসহ ইউরোপের দেশগুলো।
নয়া দিল্লির এক সূত্র জানিয়েছেন, এ বিষয়ে ভারতীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংশোধিত দিক নির্দেশনায় বলা হয়েছে, ঝুঁকিপূর্ণ দেশগুলো থেকে ভারতে প্রবেশের ক্ষেত্রে আন্তর্জাতিক যাত্রীদের আরটি-পিসিআর টেস্টে নেগেটিভ হলে কোয়ারেন্টিনে এবং পজিটিভ হলে কঠোর আইসোলেশনে থাকতে হবে।
ভারতে আগমনের ক্ষেত্রে যাত্রীদের অবশ্যই তাদের নিজস্ব খরচে কোভিড-১৯ পরীক্ষার জন্য নমুনা জমা দিতে হবে এবং তাদের ভারত ছেড়ে যাওয়া বা অন্য আরেকটি সংযোগকারী ফ্লাইটে ওঠার আগে তাদের টেস্টের ফলাফলের জন্য অপেক্ষা করতে হবে।
যদি পরীক্ষায় নেগেটিভ আসে, তাহলে সেই যাত্রীকে ৭ দিনের জন্য হোম কোয়ারেন্টিন অনুসরণ করতে হবে এবং ভারতে পৌঁছানোর অষ্টম দিনে আবারও পরীক্ষা করাতে হবে।
এ ছাড়া, টেস্টে নেগেটিভ হলে, সেই যাত্রীদের পরবর্তী ৭ দিনে জন্য স্বাস্থ্যের বিষয়ে নিজস্ব পর্যবেক্ষণে থাকতে হবে।
তবে, এই ধরনের যাত্রীরা যদি টেস্টে পজিটিভ হয়, তাহলে সেটা ওমিক্রন ভেরিয়েন্ট কি না সেটা নিশ্চিত হওয়ার জন্য জিনোমিক পরীক্ষার জন্য পাঠানো হবে। ভারতের কনসোর্টিয়াম ল্যাবরেটরি নেটওয়ার্কে এবং তাদের আলাদা আইসোলেশন সুবিধায় রাখা হবে। কন্ট্রাক্ট ট্রেসিংসহ তাদের নির্ধারিত স্ট্যান্ডার্ড প্রোটোকল অনুযায়ী চিকিৎসা করানো হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Md Musa Zaker Hossain ২৯ নভেম্বর, ২০২১, ১০:৪৪ পিএম says : 0
ওরা কখনও আমাদের ভাল দেখবে না।
Total Reply(0)
Norul Haque ২৯ নভেম্বর, ২০২১, ১০:৪৪ পিএম says : 0
ধান্ধা বাজ, বি এন পির আন্দোলন থামানোই আসল উদ্দেশ্য। ওরাতো করোনাকে অস্ত্র হিসেবে ব্যাবহার করতেছে। যখন আন্দোলনের আবাস পায় তখনি করোনা বেড়ে যায়।
Total Reply(0)
Belal Hossain ২৯ নভেম্বর, ২০২১, ১০:৪৫ পিএম says : 0
মুক্তিযুদ্ধ মঞ্চ কে মামলা করার জন্য অনুরোধ করা হোক
Total Reply(0)
Humayun Kabir Himu ২৯ নভেম্বর, ২০২১, ১০:৪৫ পিএম says : 0
বাংলাদেশ থেকে ভারতকেই ঝুকিপূর্ণ ঘোষণা করলাম।
Total Reply(0)
ফরহাদ হোসেন বাবু ২৯ নভেম্বর, ২০২১, ১১:১৭ পিএম says : 0
নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের জন্য সব চাইতে বেশি ঝুকিপূর্ণ রাষ্ট্র হিসেবে আমি ভারতকে চিহ্নিত করি কেননা ওরা অপরিষ্কার এবং নোংরা জীবন যাপন বেশি করে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন