শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

নন-কটন টেক্সটাইল খাতে বিনিয়োগের জন্য আহবান বিজিএমইএ সভাপতির

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০২১, ৭:৫৭ পিএম

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান বলেন, যেহেতু বিশ্ব বাজারের ক্রমবর্ধমান চাহিদা পূরনের জন্য পোশাক শিল্প সিনথেটিক ফাইবার থেকে প্রস্তুতকৃত পোশাক পণ্যের দিকে ক্রমাগতভাবে নজর বাড়াচ্ছে, তাই বাংলাদেশ উচ্চ মূল্য সংযোজন এবং নন কটন টেক্সটাইল খাতে বিনিয়োগের জন্য অত্যন্ত সম্ভাবনাময় ক্ষেত্র।
তিনি আরও বলেন, বিশ্বব্যাপী পরিবেশ বিষয়ে ক্রমেই সচেতনতা বৃদ্ধি এবং টেকসই পণ্যের প্রতি ভোক্তাদের চাহিদার কারনে ক্রেতারা নন কটন পোশাক, বিশেষ করে মানবসৃষ্ট ফাইবার দিয়ে তৈরিকৃত পোশাকের প্রতি মনোযোগী হচ্ছে এবং বাংলাদেশে এক্ষেত্রে বিনিয়োগের বিশাল সুযোগ আছে।
তিনি ২৯ নভেম্বর ২০২১ র‌্যাডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে বিনিয়োগ সম্মেলন চলাকালে “রেডিমেড গার্মেন্টস এন্ড টেক্সটাইল Ñউইভিং দি ওয়ে” বিষয়ের উপর একটি সেশনে মূল বক্তা হিসেবে বক্তব্য প্রদানকালে এ মন্তব্য করেন।
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) দ’ুদিনব্যাপী বিনিয়োগ সম্মেলনের আয়োজন করে, যা ২৮ নভেম্বর ২০২১ শুরু হয়।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র মোঃ আতিকুল ইসলাম সেশনে সভাপতিত্ব করেন এবং সেশনটি সঞ্চালনা করেন স্প্যারো গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক শোভন ইসলাম।
মূল বক্তব্যে ফারুক হাসান বলেন, “যদি আমরা ফাইবার বৈচিত্র্যকরনের উপর গুরুত্ব দেই, অত্যাধুনিক পণ্য তৈরিতে দক্ষতা অর্জনের জন্য আমাদেরকে যথেষ্ট বিনিয়োগ করতে হবে”।
তিনি উদ্ভাবন, প্যাটার্ণ তৈরি, ডিজাইনে অবিনবত্ব আনয়ণ, নিজস্ব পণ্য তৈরি, প্রবণতার বিশ্লেষন, পণ্য বিষয়ে গবেষনা ও উন্নয়ন প্রভৃতিতে ক্ষেত্রে সক্ষমতার আপ স্কেলিং এর উপর গুরুত্বারোপ করেন।
“সুতরাং আমাদেরকে ডিজাইনের ক্ষেত্রে দ্রুত অভিযোজনের জন্য ভার্চ্যুয়াল ডিজাইন ও প্রোটোটাইপিং এর মতো প্রযুক্তিতে বিনিয়োগ করতে হবে। একইসাথে চতুর্থ শিল্প বিপ্লবের সুযোগ গ্রহনের জন্য আমাদের শ্রমিকদের দক্ষতা অর্জন ও দক্ষতা উন্নয়ন ক্ষেত্রেও বিনিয়োগ গুরুত্বপূর্ন”।
বিজিএমইএ সভাপতি বলেন, উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ তার অদম্য যাত্রা অব্যাহত রেখেছে, যেখানে শিল্পখাত গুরুত্বপূর্ন ভূমিকা পালন করছে।
“আমি আমাদের বিনিয়োগকারী বন্ধুদেরকে এই সুযোগ গ্রহনের জন্য স্বাগত জানাই, যা পারস্পরিকভাবে লাভজনক হবে।”
সেশনে প্যানেলিষ্ট হিসেবে মোহাম্মদ হাতেম, ভারপ্রাপ্ত সভাপতি, বিকেএমইএ; মোহাম্মদ আলী খোকন, সভাপতি, বিটিএমএ; আনোয়ার-উল-আলম চৌধুরী (পারভেজ), সভাপতি, বিসিআই ও সাবেক সভাপতি, বিজিএমইএ; এবং স্বপ্না ভৌমিক, হেড অব কান্ট্রি, মার্কস এন্ড স্পেন্সার বাংলাদেশ সোর্সিং অফিস বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন