শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ব্রিটেনে মাস্ক না পরলে ২৩ হাজার টাকা জরিমানা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২১, ১২:০৮ এএম

যুক্তরাজ্যে মঙ্গলবার থেকে মাস্ক পরা আবার বাধ্যতামূলক করা হয়েছে। পাবলিক ট্রান্সপোর্টে কিংবা শপিং মলে কাউকে মুখে মাস্ক ছাড়া দেখা গেলে ২০০ পাউন্ড বা বাংলাদেশী মুদ্রায় প্রায় ২৩ হাজার টাকা জরিমানা করা হতে পারে। কর্তৃপক্ষ আশা করছে, এই বিশাল অঙ্কের জরিমানা জনসাধারণকে করোনা-বিধি মেনে চলতে উদ্বুদ্ধ করবে।

গত শনিবার যুক্তরাজ্যে তিনজনের শরীরে করোনার নতুন ধরন শনাক্তের পর নড়েচড়ে বসেছে ব্রিটিশ সরকার। দেশটিতে সংক্রমণের মাত্রা যেন বাড়তে না পারে সে জন্য কঠোর ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। ওমিক্রনের প্রকোপ ঠেকাতে দেশটির সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। যার মধ্যে ইংল্যান্ডের দোকানপাট ও গণপরিবহনে ফেসমাস্ক পরা বাধ্যতামূলক করার নিয়মও রয়েছে। এছাড়া স্কুলগুলোতে সাত বছর কিংবা তার চেয়ে বেশি বয়সী শিক্ষার্থী ও অভ্যাগতদের মাস্ক পরতে পরামর্শ দিয়েছে দেশটির শিক্ষামন্ত্রণালয়। স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ে এই নিয়ম কার্যকর করতে বলা হয়েছে।

সংবাদ মাধ্যম দ্য টেলিগ্রাফ জানিয়েছে, মঙ্গলবার থেকে যে কেউ মুখ ঢেকে রাখার নিয়ম লঙ্ঘন করলে তাকে প্রাথমিকভাবে ২০০ পাউন্ড জরিমানা করতে হবে। চলতি বছরের শুরুতে করা বিধি অনুযায়ী একই অপরাধ কেউ দ্বিতীয়বার করলে তাকে ৪০০ পাউন্ড এবং তৃতীয়বার করলে ৮০০ পাউন্ড জরিমানা করা হতে পারে। যারা ১৪ দিনের মধ্যে তাদের প্রথম জরিমানা প্রদান করবে, তাদের জন্য জরিমানার অর্ধেক অর্থাৎ, ১০০ পাউন্ড মওকুফ করা হবে। তবে পাব বা রেস্তোরাঁ, কিংবা সিনেমা ও থিয়েটারে ফেস মাস্ক বাধ্যতামূলক হবে না। দেশটিতে ভ্রমণের নিয়মগুলোও কঠোর করা হচ্ছে। ইংল্যান্ডে আগত যে কারো জন্য দ্বিতীয় দিনে পিসিআর পরীক্ষা করা এবং নেতিবাচক ফলাফল না পাওয়া পর্যন্ত আইসোলোশনে থাকার নির্দেশ দেয়া হয়েছে। নতুন বৈকল্পিক নিয়ে আশঙ্কা থাকা সত্তে¡ও, স্বাস্থ্য সচিব সাজিদ জাভিদ জনগণকে ‘ক্রিসমাসের জন্য স্বাভাবিক হিসাবে তাদের পরিকল্পনা চালিয়ে যাওয়ার’ পরামর্শ দিয়েছেন।

স্বাস্থ্য ও সামাজিক পরিচর্যা বিভাগ বলেছে, ‘নতুন ওমিক্রন ভেরিয়েন্টের আলোকে সরকার দোকান এবং পাবলিক ট্রান্সপোর্ট সহ কিছু সেটিংসে মুখ ঢেকে রাখা বাধ্যতামূলক করার জন্য দ্রুত এবং সিদ্ধান্তমূলক পদক্ষেপ নিয়েছে। মুখ ঢেকে রাখা আপনার চারপাশের লোকদের সুরক্ষা দিতে পারে এবং ভাইরাসের বিস্তার রোধে সাহায্য করতে পারে এই আইনি প্রয়োজনীয়তা ৩০ নভেম্বর মঙ্গলবার ভোর ৪টা থেকে কার্যকর হবে।’ সূত্র : ইউকে মেট্রো।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন