বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভারতের উচ্চ ঝুঁকির ১২ দেশের তালিকায় বাংলাদেশ

ওমিক্রন সংক্রমণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

করোনার উদ্বেগজনক ধরন ওমিক্রনের সংক্রমণ নিয়ে ১২টি দেশকে অন্তর্ভুক্ত করে উচ্চ ঝুঁকির একটি তালিকা তৈরি করেছে ভারত। এসব দেশ থেকে ভারতে যাওয়া নাগরিকদের নয়াদিল্লির আইজিআই বিমানবন্দরে করোনার আরটি-পিসিআর পরীক্ষা করা হচ্ছে। ওই সব দেশ থেকে দিল্লির বিমানবন্দরে আসা লোকজনের করোনা পরীক্ষা গত রোববার থেকে শুরু হয়েছে বলে জানায় ভারতীয় গণমাধ্যমগুলো।

ভারতের এ তালিকায় থাকা দেশগুলো হলো বাংলাদেশ, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরাইল। করোনার নতুন ধরন ওমিক্রন নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে ভারত এ উদ্যোগ নিয়েছে বলে খবরে বলা হয়।
সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, এসব দেশের মধ্যে ওমিক্রন সংক্রমণের ‘হটস্পট’ (কেন্দ্র) দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও হংকং থেকে ভারতে আসা উড়োজাহাজের যাত্রীদের নয়াদিল্লির বিমানবন্দরে করোনা পরীক্ষার ফলাফল পাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। পরীক্ষায় নেগেটিভ ফলাফল আসা ব্যক্তিরাই কেবল বিমানবন্দর থেকে গন্তব্যে যাওয়ার অনুমতি পাবেন।
এছাড়া বাকি ৯ দেশ থেকে আসা ব্যক্তিরা করোনা পরীক্ষার জন্য নমুনা দিয়ে বিমানবন্দর ত্যাগ করার অনুমতি পাবেন। পরে তাঁদের ফলাফল জানিয়ে দেওয়া হবে। ফলাফল পজিটিভ বা নেগেটিভ হলে তাঁদের বিষয়ে পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।
প্রসঙ্গত, ভারত ছাড়াও ইতোমধ্যে আরও কয়েকটি দেশ ওমিক্রনের সংক্রমণ ঠেকাতে বাইরের দেশ থেকে সেসব দেশে আসতে ইচ্ছুক ব্যক্তিদের বিষয়ে নানা বিধিনিষেধমূলক পদক্ষেপ গ্রহণ করেছে। সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
ash ৩০ নভেম্বর, ২০২১, ৩:০৫ এএম says : 0
AMI BUJI NA KON BANGLADESHI VAROTE JAY ??? R KENO E BA JAY ??? KENO E BA JABE ????
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন