বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

‘এগ্রিবিজনেসে উদ্যোক্তাদের সহযোগিতা দেওয়া হবে’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ১২:০৫ এএম

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, দেশে এগ্রিবিজনেস তথা কৃষি-বাণিজ্যে বিনিয়োগকারী ও উদ্যোক্তাদের প্রণোদনা ও সহযোগিতা দেওয়া হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার কৃষিপণ্যের প্রক্রিয়াজাতকরণ ও রফতানি বৃদ্ধিতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে। এ ধরনের ব্যবসায় দেশের ও বিদেশি উদ্যোক্তাদের সরকার সকল সুবিধা দেবে।
গতকাল রাজধানীর হোটেল রেডিসন ব্লু’র উৎসব হলে বিডা আয়োজিত আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনের এগ্রিবিজনেস- গ্রোথ বাই ন্যাচার শীর্ষক সেশনে তিনি এসব কথা বলেন। কৃষি মন্ত্রণালয়ের পাঠানো সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে।
মন্ত্রী বলেন, আমরা সাধারণ জনগণ ও কৃষকের আয় বাড়াতে চাই। সেজন্য আন্তর্জাতিক বাজারে দেশের সতেজ ও প্রক্রিয়াজাত কৃষিপণ্যের রফতানি বাড়ানোর পাশাপাশি প্রক্রিয়াজাত করে দেশের ভেতর বাজার বিস্তৃত করতে হবে। এটি করতে পারলে কৃষকরা উৎপাদিত ফসলের ন্যায্যমূল্য পাবেন এবং তাদের আয় বাড়বে।
স্থানীয় ও আন্তর্জাতিক ব্যবসায়ী এবং দেশের শিক্ষিত তরুণদের এগ্রিবিজনেসে বিনিয়োগের আহবান জানিয়ে কৃষিবিদ ড. রাজ্জাক আরও বলেন, দেশের রফতানি মূলত গার্মেন্টসনির্ভর। এটিকে আমরা বহুমুখী করতে চাই। এক্ষেত্রে সবচেয়ে সম্ভাবনাময় হলো কৃষিখাত। বর্তমান কৃষিবান্ধব সরকারের প্রচেষ্টায় গত ১২ বছরে কৃষিতে বিস্ময়কর সাফল্যে এসেছে। সকল ফসলের উৎপাদন যেমন বেড়েছে, তেমনি অনেক ফসলে আমরা উদ্বৃত্ত। প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও সিইও আহসান খান চৌধুরীর সঞ্চালনায় সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসিআই এগ্রিবিজনেসের ব্যবস্থাপনা পরিচালক ড. এফ এইচ আনসারি। এসময় কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইয়ুম সরকার, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের আঞ্চলিক শিল্প পরিচালক রানা কারাদশেহ-হাদ্দাদ, সীমার্ক গ্রুপের চেয়ারম্যান ইকবাল আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন