বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হেমন্তে দক্ষিণাঞ্চলজুড়ে তাপ প্রবাহে জনজীবনে অস্বস্তি

প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

নাছিম উল আলম : হেমন্তে অস্বস্তিকর তাপ প্রবাহে দক্ষিণাঞ্চলে জনজীবনে দুর্ভোগ বাড়ছে। ইতোমধ্যে বর্ষা অনেকটাই বিদায় নিয়েছে। ফলে চলতি মাসে বরিশাল অঞ্চলে ১৬৫ থেকে ১৮৫ মিলিমিটার স্বাভাবিক বর্ষণের যে আগাম ঘোষণা আবহাওয়া বিভাগ দিয়েছিল, সে হিসেব খুব একটা মিলছে না। অক্টোবরের প্রথম কুঁড়ি দিনে বরিশালে সর্বমোট বৃষ্টি হয়েছে মাত্র ৪৫ মিলিমিটারেরও কম। ফলে দক্ষিণাঞ্চলের প্রধান খাদ্য ফসল আমনের উৎপাদন ব্যাহত হবার আশংকাও প্রবল হচ্ছে। তবে বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে গতকাল দক্ষিণাঞ্চলের আকাশ দিনের অনেক সময়ই কিছুটা মেঘলা ছিল।
আর চলতি মাসে দক্ষিণাঞ্চলে যেখানে স্বাভাবিক সর্বোচ্চ তাপমাত্রা ৩১.৫ ডিগ্রী সেলসিয়াসের মধ্যে থাকার কথা, সেখানে তাপমাত্রার পারদ ৩৫ ডিগ্রী সেলসিয়াস ছুই ছুই করছে। যা স্বাভাবিকের চেয়ে প্রায় ৩ ডিগ্রী বেশী। গত সোমবার বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪.৫ ডিগ্রী সেলসিয়াস। হেমন্তের মধ্যাহ্নে প্রায় প্রতিদিনই বরিশালে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪.২ ডিগ্রী সেলসিয়াসে উঠে যাচ্ছে। কার্তিকের এ অস্বাভাবিক তাপ প্রবাহ জনজীবনে দুর্ভোগ বৃদ্ধি করছে যথেষ্ঠ। শিশু ও বয়স্করা যথেষ্ঠ কষ্ট পাচ্ছেন অসময়ের এ তাপ প্রবাহে। গরমে অতিষ্ঠ শিশু ও বয়স্কদের অতিমাত্রার ঘামে ঠা- লেগে নানা ধরনের জ্বর এবং সর্দি-কাশির প্রকোপও বাড়ছে।
আবহাওয়া বিভাগের গতকালের বুলেটিনে ‘পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি একই এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত’ হবার কথা বলা হয়েছে। ‘লঘুচাপটির বর্ধিতাংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে বলেও জানান হয়েছে। আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকার পাশাপাশি দক্ষিণাঞ্চল ছাড়াও সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ। এমনকি দক্ষিণাঞ্চলসহ সারা দেশে তাপ প্রবাহ হ্রাস পাবার কোন সম্ভবনার কথাও জানাতে পারেনি আবহাওয়া বিভাগ। আবহাওয়া বিভাগের বুধবারের বুলেটিনে দক্ষিণাঞ্চলসহ সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলেও জানান হয়েছে।
দক্ষিণাঞ্চলে আশ্বিন-এর মধ্যভাগ থেকে তাপমাত্রার পারদ নামার কথা থাকলেও কার্তিকেও তাপমাত্রায় গ্রীষ্মের দাবদহ অব্যাহত রয়েছে। পাশাপাশি গতমাসে বরিশাল অঞ্চলে স্বাভাবিকের চেয়ে প্রায় ২৮% কম বৃষ্টির রেশ ধরে চলতি মাসে তা ৫০%-এর পৌঁছার আশংকা রয়েছে। যদিও চলতি মাসে দক্ষিণাঞ্চলসহ সারা দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়ে রেখেছে আবহাওয়া বিভাগ। কিন্তু গতকাল পর্যন্ত মাসের প্রথম ২১ দিনে বরিশাল অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ ছিল মাত্র এক-চতুর্থাংশ। তবে আবহাওয়া বিভাগ থেকে চলতি মাসে বঙ্গোপসাগরে ১-২টি নিম্নচাপ সৃষ্টিসহ এর মধ্যে একটি ঘূির্ণঝড়ে রূপ নেয়ার আশংকার কথাও বলা হয়েছে।
মাসের প্রথমার্ধের মধ্যে বর্ষাকে মাথায় করে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুপ্রবাহ বাংলাদেশ থেকে বিদায় নেয়ার কথাও জানিয়ে রেখেছে আবহাওয়া বিভাগ তার দীর্ঘ মেয়াদী বুলেটিনে। অনেকটা সেভাবেই ইতোমধ্যে দক্ষিণাঞ্চল থেকে বৃষ্টিপাত বিদায় নিলেও তাপ প্রবাহ স্বাভাবিকের চেয়ে অনেক বেড়ে গেছে। অক্টোবর মাসে গঙ্গা, ব্রহ্মপুত্র ও মেঘনা অববাহিকায় স্বাভাবিক প্রবাহ থাকার কথা জানিয়ে দৈনিক গড় বাষ্পীভবন ৩-৪ মিলিমিটার এবং দৈনিক গড় সূর্য কিরণকাল ৬-৭ ঘন্টাকাল থাকতে পারে বলেও জানিয়ে রেখেছে আবহাওয়া বিভাগ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন