শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সুন্দরবন রক্ষার আন্দোলন হচ্ছে মানুষ রক্ষার আন্দোলন : আনু মুহাম্মদ

প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

ময়মনসিংহ আঞ্চলিক অফিস : ‘সুন্দরবন রক্ষার আন্দোলন হচ্ছে মানুষ রক্ষার আন্দোলন, বাংলাদেশ রক্ষার আন্দোলন। কলকাতায়ও দু’বার রামপালবিরোধী সমাবেশ হয়েছে। তারাও এর বিরোধীতা করছেন। রামপাল বিদ্যুৎকেন্দ্র বাতিল করতেই হবে। যত দেরী করবেন বাতিল করতে, ততই সুন্দরবনের ক্ষতি হবে।’
গতকাল শুক্রবার দুপুরে নগরীর মালগুদাম রোডস্থ সিপিবির কার্যালয়ের সামনে কয়লাভিত্তিক রামপাল বিদ্যুৎ কেন্দ্র বন্ধের প্রতিবাদে ময়মনসিংহ বিভাগীয় প্রতিনিধি সভায় মূল বক্তব্য উপস্থাপনকালে তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ এসব কথা বলেন। সভায় সভাপতিত্ব করেন ময়মনসিংহ জেলা শাখার আহ্বায়ক মোকছেদুর রহমান জুয়েল। এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সমন্বয় পরিষদ গণসংহতি আন্দোলনের আবুল হাসান রুবেল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক সামিনা লুৎফা, জেলা ওয়ার্কাস পার্টির সাধারণ সম্পাদক ডা. সুজিত বর্মণসহ প্রমুখ।
আনু মুহাম্মদ বলেছেন, ভোট দেয়ার যদি সুযোগ থাকে তাহলে শতকরা ৯৯ ভাগ মানুষ রামপাল বিদ্যুৎ কেন্দ্রের বিরুদ্ধে ভোট দিবে। এর মধ্যে সরকারী দলের লোকজনও রয়েছেন। তাদের অনেকেই মনে করেন পরিবেশ রক্ষার্থে রামপাল বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হওয়া উচিত।
তিনি আশা প্রকাশ করে বলেন, আওয়ামী লীগের কাউন্সিলে সুন্দরবন রক্ষার বিষয়টি আলোচনায় আসবে এবং সিদ্ধান্ত নেবে সুন্দরবন রক্ষায়।
অর্থমন্ত্রীর সমালোচনা করে তিনি আরো বলেন, অর্থমন্ত্রী বলেছেন, ‘সরকার মেগা প্রকল্প গ্রহণ করছে মেগা চুরির জন্য।’ আর এ জন্যই ১শ’ কোটি টাকার কাজ করতে বাংলাদেশে ৪শ’ কোটি টাকা লাগে। তাই সুন্দরবনের মত বন নষ্ট করার জন্য বড় বড় প্রকল্প আনে।
পরে বিকেল ৩টায় গণসংহতি আন্দোলন ময়মনসিংহ জেলা শাখার উদ্যোগে নগরীর মুসলিম ইনস্টিটিউট প্রাঙ্গনে ‘সুন্দরবন:রামপাল ’ শীর্ষক আলোচনা ও প্রশ্নোত্তর সভা হবার কথা থাকলেও তা বাতিল করেছে জেলা প্রশাসকের কার্যালয়। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরিফ আহমেদ খান এর স্বাক্ষরিত এক চিঠিতে এমনটি জানা যায়। এর প্রতিবাদে বিকেল ৪টায় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে গণসংহতি আন্দোলন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন