শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

চট্টগ্রামে বাজার মনিটরিং শুরু

প্রকাশের সময় : ২২ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রামের বিভিন্ন পাইকারী ও খুচরা বাজারে চাল, ডাল, সবজিসহ নিত্যপণ্যের মূল্য অস্বাভাবিকহারে বৃদ্ধি পাওয়ায় জেলা প্রশাসনের উদ্যোগে পৃথক বাজার মনিটরিং শুরু হয়েছে। গতকাল (শুক্রবার) সকালে নগরীর কাজীর দেউরি, রেয়াজউদ্দিন বাজার ও চকবাজারে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আক্তার এবং আতুরার ডিপো বাজার, ষোলশহরের কর্ণফুলী কমপ্লেক্স, বিবিরহাট ও ফইল্যাতলী বাজারে নিত্য পণ্যের মূল্য তদারকি করেন নির্বাহী ম্যাজিস্ট্রেট সাব্বির রাহমান সানি। প্রথম দিনে বাজারে নানা অনিয়ম দেখলেও কোন ব্যবস্থা না নিয়ে সবাইকে সতর্ক করেছে আদালত।
কৃষি বিপণন অধিদপ্তরের জেলা মার্কেটিং কর্মকর্তা মো. বেল্লাল হোসেন মোল্লা, ক্যাব মহানগরের যুগ্ম সম্পাদক মো. জানে আলম, ক্যাব সদস্য এম. তৌহিদুল ইসলাম, মহানগর পুলিশ, আর্মড পুলিশ ব্যাটালিয়ন, সংশ্লিষ্ট বাজার ও আড়তদার সমিতির নেতৃবৃন্দরা বাজার মনিটরিংয়ে সহযোগিতা করেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট শারমিন আক্তার ও সাব্বির রাহমান সানি জানান, সম্প্রতি বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্য মূল্যের ঊর্ধ্বগতিতে জনমনে ক্ষোভের সঞ্চার হয়েছে। জেলা প্রশাসক মো. সামসুল আরেফিনের নির্দেশে ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. মমিনুর রশিদের নেতৃত্বে নগরীর গুরুত্বপূর্ণ পাইকারী ও খুচরা বাজারে পণ্যের মূল্য মনিটরিং শুরু করা হয়।
বাজারে মনিটরিংয়ের প্রথম দিনে মোট ৭টি বাজারে পৃথক তদারকি করতে গিয়ে দেখা যায়, কোন আড়ৎ ও দোকানে পণ্যের মূল্য তালিকা টাঙিয়ে রাখা হয়নি। আড়তের সাথে পাইকারী ও খুচরা দোকানের তরিতরকারির (সবজি) মূল্য দোকান, বাজার ও প্রকারভেদে কেজি প্রতি ২০-২৫ টাকা পর্যন্ত পার্থক্য রয়েছে। মাছ, মুরগি ও গোশতের দাম অনেক বৃদ্ধি পেয়েছে। মুদির দোকানে চাল, মসুর ডাল ও তেলসহ প্রয়োজনীয় পণ্যের মূল্য একেক দোকানে একেক ধরনের।
তারা আরো জানান, সাধারণ জনগণের ভোগান্তি রোধে আজ শনিবার থেকে নগরীর পাইকারী ও খুচরা বাজারের আড়ৎসহ প্রত্যেক দোকানে পণ্যের মূল্য তালিকা টাঙিয়ে রাখা বাধ্যতামূলক করা হয়েছে। একই সাথে পণ্য ক্রয়-বিক্রয়ের রশিদপত্র সাথে রাখতে শেষবারের মত নির্দেশ দেয়া হয়েছে। এ নির্দেশ অমান্য করলে মোবাইল কোর্ট পরিচালনার মাধ্যমে সংশ্লিষ্ট দায়ী ব্যবসায়ী ও আড়তদারের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। নিত্যপণ্যের মূল্য স্থিতিশীল না হওয়া পর্যন্ত বাজার মনিটরিং কার্যক্রম অব্যাহত থাকবে বলে জানান ম্যাজিস্ট্রেট শারমিন আক্তার ও সাব্বির রাহমান সানি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন