সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

বিনোদন প্রতিদিন

মুক্তিযুদ্ধের গল্পে নির্মিত নাটক ‘শ্বাপদ’

বিনোদন ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২১, ৪:২৬ পিএম

১৯৭১ সালে পাক হানাদার বাহিনীর হাতে কোনো এক রাতে নির্বিচারে গণহত্যার ঘটনাকে নাটকের মাধ্যমে পর্দায় তুলে আনছে থিয়েটার এন্টারটেইনমেন্ট। মুক্তিযুদ্ধের গল্পে নির্মিত বিশেষ সেই নাটকটির নাম ‘শ্বাপদ’। পিকলু চৌধুরীর প্রযোজনায় নাটকটির চিত্রনাট্য করেছেন মাসুম শাহরিয়ার এবং পরিচালনা করেছেন গোলাম মুক্তাদির। সম্প্রতি শেষ হয়েছে নাটকটির শুটিং।

ওয়াজিউল্লাহ চৌধুরী মুক্তিযুদ্ধের সময় পাকিস্তান রেলওয়ের বিটি গার্ড হিসেবে কর্মরত ছিলেন। স্ত্রী, দুই ছেলে ও দুই মেয়ে নিয়ে সংসার। ২১ বছর বয়সী বড় ছেলে আবুল কাসেম মুক্তিযুদ্ধে যোগ দিতে চায়। কিন্তু চাকরি হারাবার ভয়ে ছেলেকে শাসন করেন ওয়াজিউল্লাহ। ১৯৭১ এ যুদ্ধের মধ্যে একদিন পাকিস্তানি আর্মি ওয়াজিউল্লাহকে বাসা থেকে ডেকে নিয়ে যায় ক্যাম্পে। সেখানে ক্যাপ্টেন লতিফ তাকে ট্রেনে একটি বগি খালি যুক্ত করতে বলে। যাতে করে কিছু মাল যাবে কুমিল্লা। নির্দেশনানুযায়ী মাল উঠাতে গিয়ে দেখে কয়েকশ মানুষের লাশ। এক সময় ওয়াজিউল্লাহ আবিষ্কার করে এর মধ্যে ১৭ জন তখনও জীবিত। এ অবস্থায় কী করবে ওয়াজিউল্লাহ এ নিয়ে সামনে এগোয় ‘শ্বাপদ’-এর গল্প।

‘শ্বাপদ’-এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন তারিক আনাম খান, শম্পা রেজা, শতাব্দী ওয়াদুদ, এফ এস নাঈম, শবনাম ফারিয়া, আবুল কালাম আজাদ সেতু, রওনক রিপন ছাড়াও অনেকে।

প্রযোজক পিকলু চৌধুরী জানান, মুক্তিযুদ্ধের গল্পে নির্মিত হয়েছে নাটক ‘শ্বাপদ’। এর দৃশ্য ধারণ করতে তিন দিনের জন্য ভাড়া করা হয়েছিল পুরো একটা ট্রেন। নাটকটি চিত্রায়িত হয়েছে সৈয়দপুর ও পার্বতীপুরে। আর গত সপ্তাহে সৈয়দপুরে-এর দৃশ্যধারণ শেষ হয়েছে। চলছে সম্পাদনার কাজ। নাটকটি প্রচারের লক্ষ্য বিজয়ের মাস ডিসেম্বরে দেশের যেকোনো একটি টিভি চ্যানেলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন