শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইয়েমেনে ইরানি স্থাপনায় সউদীর বিমান হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ নভেম্বর, ২০২১, ৮:৫৫ পিএম

ইয়েমেনের রাজধানী সানায় ইরানি রেভল্যুশনারি গার্ডের একটি স্থাপনায় বিমান হামলা চালিয়েছে সউদী আরবের নেতৃত্বাধীন সামরিক জোট। মঙ্গলবার দেশটির রাষ্ট্রায়ত্ত টেলিভিশন চ্যানেলের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

সউদী সংবাদমাধ্যমের খবরে আরও বলা হয়, ইয়েমেনের সাধারণ জনগণকে লক্ষ্যস্থলের আশপাশে না যেতে সতর্ক করেছে সামরিক জোট।
ইয়েমেনে ইরান সমর্থিত হুতিদের নিজস্ব টেলিভিশন চ্যানেল আল মাসিরাহ এক প্রতিবেদনে জানিয়েছে, মঙ্গলবার সানার দুই এলাকায় মোট চারটি যুদ্ধ বিমান হামলা চালিয়েছে। তার মধ্যে তিনটি বিমানবন্দর এলাকায় ও চতুর্থটি রাজধানীর একটি পার্কে হামলা করেছে।
হামলাকারী বিমানগুলো সউদী নেতৃত্বাধীন সামরিক জোটের ছিল বলে উল্লেখ করেছে আল মাসিরাহ টিভি।
এই নিয়ে চলতি মাসে ইয়েমেনের ঘনবসতিপূর্ণ রাজধানীতে বেশ কয়েকবার বিমান হামলা চালালো সউদী জোট বাহিনী।
২০১৪ সালের শেষ দিকে হুতিরা ইয়েমেনের সউদী সমর্থিত সরকারকে ক্ষমতা থেকে উৎখাত করে রাজধানী সানা থেকে বের করে দেয়। তারপর ২০১৫ সালের মার্চে ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে সউদী আরবের নেতৃত্বাধীন জোট বাহিনী। তখন থেকে ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে প্রতিবেশী সউদী আরবে বারবার হামলা চালিয়ে আসছে হুতিরা।
দু’পক্ষের এ লড়াইকে বিস্তৃতভাবে সউদী আরব ও ইরানের মধ্যে চলা ছায়া যুদ্ধ হিসেবে দেখা দেয়। ইয়েমেনের উত্তরাঞ্চলে দেশটির আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারের শেষ শক্তিকেন্দ্র মারিবসহ দেশটির অন্যান্য এলাকা নিজেদের নিয়ন্ত্রণে নেওয়ার লক্ষ্যে অভিযান চালাচ্ছে হুতিরা। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন