মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ, প্রবল ঝড়-বৃষ্টির আশঙ্কা

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ১১:০৬ এএম

দক্ষিণ আন্দামান সাগর থেকে এবার ভারতের দিকে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ। ফলে পশ্চিমবঙ্গে দুর্যোগপূর্ণ আবহাওয়ার পূর্বাভাস দেয়া হয়েছে। সপ্তাহান্তে কলকাতা সহ উপকূল সংলগ্ন জেলায় ঝোড়ো হাওয়ার সঙ্গে অতিভারী বৃষ্টির সর্তকতা রয়েছে। এর প্রভাব পড়তে পারে বাংলাদেশেও।

দক্ষিণ থাইল্যান্ডের ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হয়েছে। এটি ক্রমশ দক্ষিণ আন্দামান সাগরে ঢুকবে। শক্তি সঞ্চয় করে সেখানেই ঘূর্ণিঝড়ে পরিণত হবে এই গভীর নিম্নচাপ। ঘূর্ণিঝড়ের নাম হবে জাওয়াদ। শনিবার সকালে এটি উত্তর অন্ধ্রপ্রদেশ অথবা উড়িষ্যা উপকূলে আছড়ে পড়ার আশঙ্কা রয়েছে। এর প্রভাবে শনিবার সকালে পশ্চিমবঙ্গের সমুদ্র উপকূলে বাতাসের গতিবেগ ৬৫ থেকে ৮০ কিলোমিটার হতে পারে।

মৎস্যজীবীদের দেওয়া সতর্কবার্তায় ভারতের আবহাওয়া দপ্তর শুক্রবার থেকে রোববার পর্যন্ত সমুদ্রে মাছ ধরতে যাওয়ার উপর নিষেধাজ্ঞা জারি করেছে। যারা সমুদ্রের রয়েছেন তাদের বৃহস্পতিবার সন্ধ্যার মধ্যে ফিরে আসতে নির্দেশ দেওয়া হয়েছে। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি এবং উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ঝড় বৃষ্টির আশঙ্কা রয়েছে। শনি ও রোববার ঝোড়ো হাওয়ার সঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে।

শুক্রবার উপকূলের দুই জেলা পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে এবং দক্ষিণ ২৪ পরগনার কিছু অংশে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার বৃষ্টির সঙ্গেই বাড়বে ঝোড়ো হাওয়ার দাপট। শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন হবে কলকাতাতেও। মেঘলা আকাশ সঙ্গে হালকা পূবালী বাতাস থাকবে। বজ্রগর্ভ মেঘ থেকে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রোববার বৃষ্টি ও ঝড়ের ব্যাপকতা বাড়বে কলকাতায়। সূত্র: নিউজ ১৮।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
Enamul Haque ১ ডিসেম্বর, ২০২১, ৫:৪৬ পিএম says : 0
আল্লাহ আমাদের হেফাজত করুন।
Total Reply(0)
Imtiaz Khan ১ ডিসেম্বর, ২০২১, ৫:৪৭ পিএম says : 0
গত মাসেই তো এই জাওয়াদের আসার কথা ছিলো ???????? কই, আসলো না তো
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন