বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

শতবর্ষে এসেও ঢাবির শিক্ষার মান নিয়ে ভাবতে হচ্ছে: শিক্ষামন্ত্রী

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ৪:৫১ পিএম

 শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘শুরুর এক দশকের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় যেভাবে বিশ্ব দরবারে সুনাম অর্জন করেছিল, দুঃখজনক হলেও সত্যি সে অগ্রযাত্রার গতি নানা কারণেই ধরে রাখা সম্ভব হয়নি। শতবর্ষের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়কে শিক্ষার মান নিয়ে নতুন করে ভাবতে হচ্ছে।’

শিক্ষামন্ত্রী বুধবার (১ ডিসেম্বর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষের অনুষ্ঠানে অংশ নিয়ে এসব কথা বলেন। ডা. দীপু মনি বলেন, বিশ্ববিদ্যালয়ের হারানো গৌরব ফিরিয়ে আনার চিন্তা করতে হচ্ছে। এজন্য প্রয়োজন একাডেমিক মহাপরিকল্পনা। শিক্ষার গুনগত মানোন্নয়ন, শিক্ষার পরিবেশ উন্নয়ন এবং গবেষণার পরিধি সম্প্রসারণের লক্ষ্যে প্রথমবারের মতো প্রণয়ন করা হয়েছে পূর্ণাঙ্গ ভৌত মাস্টারপ্ল্যান।

তিনি বলেন, মৌলিক ও প্রায়োগিক গবেষণার ক্ষেত্র জোরদারের উদ্দেশ্যে বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ইন্ডাস্ট্রিগুলোর সঙ্গে বিভিন্ন দেশের বিশ্ববিদ্যায়েগুলোর সঙ্গে সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণ করা হচ্ছে।

মন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে আমার আবদেন, ভৌত মহাপরিকল্পনার আগে একাডেমিক মহাপরিকল্পনা প্রয়োজন। তা প্রণয়ন করুন। এর পূর্ণতা দিতে বাস্তবায়িত হোক ভৌত মহাপরিকল্পনা। সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে সর্বোচ্চ সহযোগিতা থাকবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন