সোমবার, ১৭ জানুয়ারী ২০২২, ০৩ মাঘ ১৪২৮, ১৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

মহানগর

অক্টোবরের চেয়ে নভেম্বরে ধর্ষণ দ্বিগুণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ ডিসেম্বর, ২০২১, ৮:২৭ পিএম

অক্টোবর মাসের তুলনায় নভেম্বর মাসে দেশে নারী ও শিশু ধর্ষণের ঘটনা ঘটেছে প্রায় দ্বিগুণ। অক্টোবর মাসে সারাদেশে ৪১টি ধর্ষণের ঘটনা ঘটলেও নভেম্বরে এই সংখ্যা ছিল ৭৫। এর মধ্যে দলবদ্ধ ধর্ষণের ঘটনা ঘটেছে ৯টি। ধর্ষণের পর হত্যা করা হয়েছে একটি শিশুকে। অন্যদিকে, ধর্ষণের শিকার নারী-শিশুর মধ্যে অর্ধেকেরও বেশি-৪০টিই কন্যাশিশু।

বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় লিগ্যাল এইড উপপরিষদের জরিপে নভেম্বর মাসে নারী ও কন্যাশিশু নির্যাতনের এই চিত্র উঠে এসেছে। বুধবার (১ ডিসেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে মহিলা পরিষদ এই জরিপের ফল তুলে ধরেছে।

মহিলা পরিষদের জরিপের ফলে দেখা যায়, নভেম্বর মাসে দেশে মোট ৩২৬ জন নারী ও কন্যাশিশু নির্যাতনের শিকার হয়েছে। এর মধ্যে ধর্ষণের ঘটনা ঘটেছে ৭৫টি, যার ৪০টিতেই ধর্ষণের শিকার হয়েছে কন্যাশিশু। এছাড়া দলবদ্ধ ধর্ষণের ৯টি ঘটনার মধ্যে দুইটির শিকার কন্যাশিশু। একটি শিশুকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে। এছাড়াও আট কন্যাশিশুসহ ১১ জনকে ধর্ষণের চেষ্টা করা হয়েছে।

জরিপের ফল আরও বলছে, নভেম্বর মাসে ১১টি কন্যাশিশুসহ ১৩ জন যৌন নিপীড়নের শিকার হয়েছে। উত্ত্যক্ত করা হয়েছে দুই কন্যাশিশু ও এক নারীকে। ১৬ কন্যাশিশুসহ ২০ জন এ মাসে অপহরণের শিকার হয়েছে। যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১১ জন। এর মধ্যে দু’জনকে যৌতুকের কারণে হত্যাও করা হয়েছে।

মহিলা পরিষদ বলছে, নভেম্বর মাসে সারাদেশে শারীরিক নির্যাতনের শিকার হয়েছে তিন কন্যাশিশুসহ ১০ জন। বিভিন্ন কারণে আট কন্যাশিশুসহ ৩৯ জনকে হত্যা করা হয়েছে। এছাড়া তিন কন্যাশিশুসহ ১৩ জনকে হত্যার চেষ্টা করা হয়েছে। আর ১৩ কন্যাশিশুসহ ৩৬ জনের রহস্যজনক মৃত্যু হয়েছে।

অক্টোবর মাসে দেশে কন্যাশিশুসহ আট জনের আত্মহত্যার ঘটনা ঘটেছিল। নভেম্বর মাসে এই সংখ্যা বেড়ে হয়েছে ৯। এর মধ্যে আত্মহত্যা করেছে তিন কন্যাশিশু। এর বাইরেও দুই কন্যাশিশু সাইবার অপরাধের শিকার হয়েছে। অন্যদিকে, এই মাসে বাল্যবিয়ের ঘটনা ঘটেছে ৮০টি, এর মধ্যে ছয়টি বাল্যবিয়ে প্রতিরোধ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ১৩টি জাতীয় দৈনিক পত্রিকায় প্রকাশিত সংবাদের পেপার ক্লিপিংয়ের সংরক্ষিত তথ্যের ভিত্তিতে নভেম্বর মাসে নারী ও শিশু নির্যাতনের এই পরিসংখ্যান পাওয়া গেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন