শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১৪ মাঘ ১৪২৮, ২৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

মহানগর

চুক্তির আরও ৪৫ লাখ টিকা দিল ভারত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ১০:২৯ এএম

দীর্ঘদিন বন্ধ থাকার পর ভারত থেকে চুক্তির আরও ৪৫ লাখ ডোজ টিকা দেশে পৌঁছেছে। অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি দেশটির সেরাম ইনস্টিটিউট উৎপাদিত কোভিশিল্ডের এসব টিকা বুধবার (১ ডিসেম্বর) রাত ৮টা ১০ মিনিটে ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছে।
এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইটে এসব টিকা এসেছে বলে বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে। টিকা আসার বিষয়টি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের চিফ অপারেটিং অফিসার (সিওও) রাব্বুর রেজা গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।
তিনি বলেন, সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তি অনুযায়ী আজ বুধবার রাতে আরও ৪ দশমিক ৫ মিলিয়ন বা ৪৫ কোটি ডোজ টিকা দেশে এসে পৌঁছেছে। এসব টিকা দেশটির সঙ্গে করা তিন কোটি টিকা চুক্তির।
এর আগে দীর্ঘ সাত মাস পর গত ৯ অক্টোবর চুক্তির দশ লাখ ১০ লাখ ডোজ টিকা পাঠায় ভারত। করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত প্রতিবেশী দেশটি গত মার্চে টিকা রপ্তানি বন্ধ ঘোষণা করে। ফলে সেরাম ইনস্টিটিউট থেকে কেনা টিকার সরবরাহও বন্ধ হয়ে যায়।
অক্টোবর মাস থেকে উদ্ধৃত্ত টিকা রপ্তানি ও অনুদান দেওয়া শুরু করবে ভারত-গত ২০ সেপ্টেম্বর দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মানসুখ মান্দাভিয়া এ ঘোষণা দেন। নয়াদিল্লিতে মন্ত্রী সাংবাদিকদের জানান, ভ্যাকসিন মৈত্রী কর্মসূচির অধীনে এসব টিকা রপ্তানি করা হবে।
এর মাধ্যমে ভারতের সেরাম ইনস্টিটিউটের সঙ্গে চুক্তির ৩ কোটি ডোজের মধ্যে আটকে থাকা ২ কোটি ২০ লাখ টিকা সরবরাহ শুরু হলো। দেশটির কাছ থেকে চুক্তির এখনো এক কোটি ৭৫ লাখ ডোজ টিকা পাওনা রয়েছে বাংলাদেশ।
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৩ কোটি ডোজ টিকা কিনতে গত বছরের নভেম্বরে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সঙ্গে ত্রিপক্ষীয় চুক্তি করে বাংলাদেশ। অগ্রিম অর্থও পরিশোধ করা হয়। কিন্তু চলতি বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারিতে দুই চালানে ৭০ লাখ টিকা দিলেও ভারতের করোনা পরিস্থিতির কারণে ২ কোটি ৩০ লাখ টিকা আটকে দেয় দেশটির সরকার। এতে করে চরম সংকটে পড়ে বাংলাদেশ। প্রায় সাত মাস পর গত অক্টোবর থেকে আবারও টিকা রপ্তানির অনুমোদন দেয় ভারত সরকার। সে অনুযায়ী এসব টিকা এল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন