শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভিয়েতনামে প্রবল বর্ষণে বন্যা-ভূমিধস, নিখোঁজ ১৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ৬:৩৭ পিএম

ভিয়েতনামের মধ্যাঞ্চলে প্রবল বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে কমপক্ষে ১৮ জন নিখোঁজ রয়েছেন। এদের কেউ কেউ মারা গিয়ে থাকতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। বৃহস্পতিবার ভিয়েতনাম কর্তৃপক্ষের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।
এক বিবৃতিতে ভিয়েতনাম সরকারের পক্ষ থেকে জানানো হয়, বন্যা ও ভূমিধসে বহু বাড়িঘর ও রাস্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। নিখোঁজদের সন্ধান পেতে উদ্ধার অভিযান অব্যহত আছে। স্থানীয় ছোট রাস্তাসহ অনেক স্থানে মহাসড়কও ব্যাপক ক্ষতির মুখে পড়েছে। এতে যান চলাচল ব্যহত হয়।
বন্যার কারণে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রায় ৭৮০ হেক্টর জমি বন্যার পানির নিচে তলিয়ে গেছে।
বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, নিউজ ওয়েবসাইট ও সামাজিক যোগাযোগমাধ্যমে আসা ছবিগুলোতে কাদা মিশ্রিত, দ্রুতবেগে ধাবমান বাদামি পানির স্রোত দেখা গেছে। বন্যার পানিতে ডুবে থাকা রাস্তাগুলো দিয়ে লোকজন নৌকায় চড়ে, অনেকে কোমড় সমান পানি ভেঙে এগিয়ে যাচ্ছে। কেউ কেউ বন্ধ হয়ে যাওয়া মোটরসাইকেল ঠেলাঠেলি করছে।
সৈকত শহর ফু ইয়েন, বিন ডিং ও ভিয়েতনামের প্রধান কফি উৎপন্নকারী প্রদেশ ডাক লাক সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।
বন্যায় সাত দশমিক আট বর্গকিলোমিটার এলাকার ধানের ক্ষেত ডুবে গেছে, তবে কফি খামারগুলো থেকে ক্ষয়ক্ষতির কোনো খবর পাওয়া যায়নি।
দীর্ঘ সমুদ্র উপকূল থাকার কারণে ভিয়েতনামে প্রায়ই ঝড় ও বন্যা হয়। গত বছরে দেশটিতে প্রাকৃতিক দুর্যোগে ৩৭৮ জন মারা গেছেন। এদের বেশিরভাগই বন্যা ও ভূমিধসের শিকার হয়েছেন।
চলতি বছরের শেষ দিকে উপকূলীয় ও উত্তরাঞ্চলীয় প্রদেশগুলোসহ ভিয়েতনামের বন্যাপ্রবণ এলাকাগুলোতে ভারি বৃষ্টি ও বন্যার সম্ভাবনা আছে বলে জানিয়েছে দেশটির জাতীয় আবহাওয়া কেন্দ্র। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন