শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

গুজরাটে মুসলিম বিরোধী দাঙ্গা নিয়ে প্রশ্ন, ক্ষমা চাইল শিক্ষা বোর্ড

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ ডিসেম্বর, ২০২১, ৭:৩৬ পিএম

কোন সরকারের আমলে গুজরাটে মুসলিম বিরোধী দাঙ্গা হয়েছিল? ভারতে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় করা হয়েছিল এই প্রশ্ন। এর জেরে তুমুল বিতর্ক শুরু হয়ে যায়। পরে এই ঘটনায় ক্ষমা চাইতে বাধ্য হয় মাধ্যমিক শিক্ষা বোর্ড (সিবিএসই)।

বুধবার ছিল সিবিএসই-র দ্বাদশ শ্রেণির সোসিওলজি প্রথম পত্রের পরীক্ষা। সেই পরীক্ষার নির্দিষ্ট প্রশ্ন ঘিরে তুমুল বিতর্ক। প্রশ্নপত্রে লেখা হয়, ‘২০০২ সালে গুজরাটে নজিরবিহীন মুসলিম বিরোধী হিংসা কোন সরকারের আমলে হয়েছে?’ উত্তরে চারটি বিকল্প দেয়া হয়েছে, বিজেপি/কংগ্রেস/রিপাবলিক/ডেমোক্রেটিক। এই প্রশ্ন ঘিরে বিতর্ক দানা বেঁধেছে।

বিতর্কের মাঝেই টুইট করে সিবিএসই-র তরফে জানানো হয়, দ্বাদশ শ্রেণির সোসিওলজির টার্ম ওয়ান পরীক্ষায় একটি প্রশ্ন এসেছে, যা অনুপযুক্ত। প্রশ্ন ঠিক করার ক্ষেত্রে সিবিএসই-র যে নির্দিষ্ট নিয়মাবলী রয়েছে তা এক্ষেত্রে মেনে চলা হয়নি। ভুল স্বীকার করছে সিবিএসই। যে বা যারা এই প্রশ্নটির জন্য দায়ী, তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে।

প্রসঙ্গত, ২০০২ সালের গুজরাটের গোধরয়া সবরমতী এক্সপ্রেসের একটি কামরা জ্বালিয়ে দেওয়া হয়। অগ্নিদগ্ধ হয়েছে অন্তত ৫৯ জন হিন্দু পুন্যার্থীদের মৃত্যু হয়। এর পরই সে রাজ্যে সহিংসতা ছড়ায়। যেখানে প্রায় ১ হাজার মুসলিমের মৃত্যু হয়। ভারতের ইতিহাসে নজিরবিহীন এই সহিংসতার ঘটনায় তৎকালীন মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদি ও তার নেতৃত্বাধীন সরকারকে দায়ী করে বিরোধীরা। যদিও সিবিআইয়ের স্পেশ্যাল তদন্তকারী দল ২০১২ সালের ফেব্রুয়ারি মাসে নরেন্দ্র মোদিকে ক্লিনচিট দিয়ে দেয়। সূত্র: ইন্ডিয়া টুডে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন