শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গুণগত মান ইটের ব্যবহার নিশ্চিতকরণ বিষয়ক সভা

স্টাফ রিপোর্টার, কুমিল্লা থেকে : | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

উন্নয়ন প্রকল্পসমূহে ভৌত অবকাঠামো নির্মাণ কাজে গুণগতমান সম্পন্ন ইটের ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে ইটের ভাটায় উৎপাদন তত্ত্বাবধান বিষয়ক জেলা কমিটির সভা। গতকাল বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন কুমিল্লা জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান। সভায় উপস্থিত ছিলেন কমিটির সদস্য সচিব ও কুমিল্লা এলজিইডির নির্বাহী প্রকৌশলী মীর্জা মো. ইফতেখার আলী।

সভায় জেলা প্রশাসক উন্নয়ন কাজে গুণগতমানসম্পন্ন ইটের ব্যবহার নিশ্চিতকরণের লক্ষ্যে স্থানীয় সরকারমন্ত্রীর আগ্রহে স্থানীয় সরকার বিভাগ হতে গত ১ নভেম্বর জারিকৃত পরিপত্র পাঠ ও নবগঠিত জেলা কমিটির গঠন ও কর্মপরিধির দায়িত্ব তুলে ধরে বলেন, ইটের আদর্শ সাইজ ও গুণগতমান রক্ষার্থে জেলা ও উপজেলা প্রশাসন ইট ভাটায় নিয়মিত অভিযান পরিচালনা করবে। জেলা প্রশাসক ইট ভাটার মালিকদের ইটের স্ট্যান্ডার্ড সাইজ, সমস্বত্ব রঙ, ধারালো চৌকোণা, ক্রাশিং স্ট্রেন্থ, পানি শোষণ ক্ষমতা ইত্যাদি সময় পরীক্ষান্তে যাচাইপূর্বক মান নিয়ন্ত্রণে সক্রিয় থাকার আহবান জানান।

এলজিইডি নির্বাহী প্রকৌশলী বলেন, এলজিইডির আওতায় কুমিল্লায় অনেকগুলো উন্নয়ন কাজ চলমান আছে যেগুলোতে বিপুল পরিমাণ ইটের প্রয়োজন হয়। ইট ভাটার মালিকগণ ভাটাতেই বিভিন্ন মানের ইট ভেঙে খোয়া বানিয়ে বিক্রি করে থাকেন। যার ফলে প্রত্যন্ত গ্রামাঞ্চলে চলমান উন্নয়ন কাজগুলোতে ভাল মানের ইট দিয়ে কাজ করা কঠিন হয়ে পড়েছে। তিনি ইট ভাটার মালিকদের গুণগতমান সম্পন্ন ইট উৎপাদন ও বিক্রয়ে সচেষ্ট হওয়ার জন্য অনুরোধ করেন যাতে উন্নয়ন কাজের মান নিয়ন্ত্রণ করা সহজ হয়।

সভায় ইট ভাটার মালিকবৃন্দ উন্নয়ন কাজে ভালো মানের ইট উৎপাদন ও ব্যবহার নিশ্চিতে সমন্বিত প্রয়াসে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন। এতে কুমিল্লা জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. হেলাল উদ্দিন, গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আব্দুস সাত্তার, জনস্বাস্থ্য অধিদফতরের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ নাসরুল্লাহ, পরিবেশ অধিদফতরের উপ-পরিচালক শওকত আরা কলি, ইটা ভাটা মালিক সমিতির সভাপতি এমরানুর রহমান ভুঁইয়াসহ, প্রমুখ ইট ভাটার মালিক উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন