বৃহস্পতিবার, ২৭ জানুয়ারী ২০২২, ১৩ মাঘ ১৪২৮, ২৩ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

জাপানে বুস্টার ডোজ দেয়া শুরু

প্রাপ্তবয়স্কদের দেবে যুক্তরাজ্য

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

করোনাভাইরাসের টিকার বুস্টার ডোজ দেওয়া শুরু করেছে জাপান। প্রাথমিকভাবে দেশজুড়ে স্বাস্থ্যসেবা কর্মীদের এই ডোজ দেওয়া হবে। স্থানীয় সময় বুধবার সকাল ৯টার আগে রাজধানীর মেগুরো ওয়ার্ডে অবস্থিত টোকিও মেডিক্যাল সেন্টারে একটি টিকাদান কেন্দ্র খোলা হয়। সেখানকার চিকিৎসা কেন্দ্রের প্রধানের দায়িত্বে রয়েছেন আরাকি কাযুহিরো। তিনি বলেন, বর্তমানে প্রচলিত কোভিডের বিভিন্ন ভ্যাকসিনের ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে কার্যকারিতা এখনও পরিষ্কার নয়। তবে ডেল্টা এবং অন্যান্য স্ট্রেইনের বিরুদ্ধে এসব টিকা একটি মাত্রা পর্যন্ত কার্যকর প্রমাণিত হয়েছে। তৃতীয় ডোজও খুবই গুরুত্বপূর্ণ।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, কমপক্ষে আট মাস আগে দ্বিতীয় ডোজ নেওয়া ১০ লাখ চল্লিশ হাজার স্বাস্থ্যসেবা কর্মী ডিসেম্বর মাসে বুস্টার ডোজের জন্য নীতিগতভাবে যোগ্য বলে বিবেচিত হবেন। অপর এক খবরে বলা হয়, আগামী জানুয়ারির মধ্যেই প্রাপ্তবয়স্ক সবাইকে বুস্টার ডোজ দেবে যুক্তরাজ্য। এক সংবাদ সম্মেলনে ব্রিটিশ সরকারের এমন পরিকল্পনার কথা জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি বলেন, জানুয়ারি মাসের মধ্যে ১৮ বছর ও তদুর্ধ্ব বয়সের সবাইকে ভ্যাকসিনের বুস্টার ডোজ দেওয়ার ব্যাপারে সরকার আশাবাদী। ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, যোগ্য হিসেবে বিবেচিত সবাই যেন ভ্যাকসিন নিতে পারেন সেটি নিশ্চিত করতে চায় সরকার। এজন্য স্বাস্থ্যসেবা কর্মী ও স্বেচ্ছাসেবীদের সহায়তা দিতে সামরিক বাহিনীর সদস্যদের মোতায়েন করা হবে। বুস্টার ডোজ দেওয়া তরান্বিত করা এবং অন্যান্য পদক্ষেপ গ্রহণের মধ্য দিয়ে সংক্রমণের বিস্তার সামাল দেয়ার আশা করছে ব্রিটিশ কর্তৃপক্ষ।

এদিকে বুধবার যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ জানিয়েছেন, দেশটিতে এ পর্যন্ত ২২ জনের শরীরে কোভিডের ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে। তিনি বলেন, দুই সপ্তাহের মধ্যে ওমিক্রন ভ্যারিয়েন্ট সম্পর্কে আরও অনেক কিছু জানা যেতে পারে। বিজ্ঞানীরা এর প্রভাব অনুধাবনের চেষ্টা চালিয়ে যাচ্ছেন। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, গত ২৪ নভেম্বর দক্ষিণ আফ্রিকায় প্রথম করোনার ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়। এটিকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে তালিকাভুক্ত করেছে সংস্থাটি। ওই দিনই যুক্তরাজ্য ওমিক্রন ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে এমন দেশগুলোর সাথে বিমান চলাচলে নিষেধাজ্ঞা জারি করে। পর দিন আন্তর্জাতিক যাত্রীদের জন্য পিসিআর টেস্ট বাধ্যতামূলক করার ঘোষণা দেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। নিজের সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘বিদেশি যাত্রীরা যুক্তরাজ্যে প্রবেশের পরপরই তাদের পিসিআর টেস্ট করা হবে। করোনা রিপোর্ট নেগেটিভ না আসা পর্যন্ত তাদের আইসোলেশনে থাকতে হবে।’ সূত্র : বিবিসি, এনএইচকে নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন