বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

তালেবানরা আমার ভাই : হামিদ কারজাই

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ২:৪৩ পিএম

আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট হামিদ কারজাই তালেবানের সদস্যদের নিজের ‘ভাই’ বলে অভিহিত করেছেন। গতকাল বৃহস্পতিবার (২ ডিসেম্বর) আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট তালেবানের সদস্যদের সম্পর্কে এ কথা বলেন। খবর ডেইলি সাবাহর।
সাবেক আফগান প্রেসিডেন্ট বলেন, তালেবানরা আমার ভাই। এ ছাড়া গোষ্ঠীটির সঙ্গে আমার বেশ কিছু বিষয়ে আলোচনা হয়েছিল। হামিদ কারজাই ২০০১ থেকে ২০১৪ পর্যন্ত আফগানিস্তানের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন এবং তালেবানের বিরুদ্ধে যুদ্ধ করেছেন।
কারজাই বিবিসিকে বলেন, আমি তালেবানদের ভাই হিসেবে দেখি। এ ছাড়া অন্য আফগানদেরও দেখি ভাই হিসেবে। বর্তমানে দেশে একতা খুবই জরুরি। আমরা মানুষ, আমরা একটি জাতি। সব আফগান ক্ষতিগ্রস্ত হয়েছে।
কারজাইয়ের আশা, নারীরা দ্রুত স্কুলে, বিশ্ববিদ্যালয়ে ও কর্মক্ষেত্রে ফিরতে পারবে। যদিও তালেবানের অন্তর্র্বতী সরকারের অধীনে নারীরা স্কুলে, বিশ্ববিদ্যালয়ে ও কর্মক্ষেত্রে যেতে পারছেন না।
নারীদের স্কুলে, বিশ্ববিদ্যালয়ে ও কর্মক্ষেত্রে ফেরা নিয়ে তালেবানের নেতাদের সঙ্গে আলাপের বিষয়ে কারজাই বলেন, তারা আমাদের সঙ্গে একমত হয়ে বিষয়টির গুরুত্ব অনুধাবন করতে পেরেছেন এবং তাদের অনুমতি দেওয়া হবে।
তবে কখন নারীরা স্বাভাবিক কার্যক্রমে ফিরতে পারবেন এর নির্দিষ্ট কোনো সময় উল্লেখ করেননি কারজাই। কাবুলের নিয়ন্ত্রণ তালেবানের হাতে চলে যাওয়ার পর থেকে যেসব আফগান দেশ ছেড়ে পালিয়েছেন তাদের ফিরে এসে দেশ গঠনে সাহায্য করার আহ্বান জানান আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট কারজাই। সূত্র : বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Kaji Monsur Ahmad ৩ ডিসেম্বর, ২০২১, ৫:৫৬ পিএম says : 0
ঠেলায় পড়লে শয়তানও আস্তাগফিরুল্লাহ পড়ে।
Total Reply(0)
Md Firoz Hossain ৩ ডিসেম্বর, ২০২১, ৫:৫৭ পিএম says : 0
গুরু লাইনে চলে এসেছেন!
Total Reply(0)
Md Samaun Islam Saju ৩ ডিসেম্বর, ২০২১, ৫:৫৭ পিএম says : 0
বাহ মাশাআল্লাহ শুনে খুবই খুশি হলাম চমৎকার তালেবান আমাদের প্রত্যেক মুসলমানের ভাই হওয়া উচিত, কেননা সারা পৃথিবী যা পারেনি একমাত্র তারাই তা পারিয়ে দেখিয়েছে
Total Reply(0)
Ranju Ahmed ৩ ডিসেম্বর, ২০২১, ৫:৫৭ পিএম says : 0
ধন্যবাদ হামিদ কারজাইকে
Total Reply(0)
nurullah ৪ ডিসেম্বর, ২০২১, ৯:৩৯ পিএম says : 0
ঠেলার নাম বাবাজী????????
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন