শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

সারা বাংলার খবর

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

সাগর উত্তাল বন্দরে ২ নম্বর সতর্ক সঙ্কেত : গতিমুখ ভারতের উপকূলের দিকে

শফিউল আলম | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ৩:২৮ পিএম | আপডেট : ৬:০৯ পিএম, ৩ ডিসেম্বর, ২০২১

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও এর সংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নি¤œচাপটি আরো উত্তর-পশ্চিম দিকে অগ্রসর এবং ঘনীভূত হয়ে একই এলাকায় ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে। ঘূর্ণিঝড়টির নাম ‘জাওয়াদ’। এবারের ঘূর্ণিঝড়ের ‘জাওয়াদ’ নামকরণ করেছে সউদী আরব। যার অর্থ ‘উদার’ বা ‘মহান’। ‘জাওয়াদ’র গতিমুখ এখন পর্যন্ত ভারতের উপকূলের দিকে। বাংলাদেশ আবহাওয়া বিভাগ পূর্বাভাসে জানায়, ঘূর্ণিঝড়টি বাংলাদেশের উপকূলের দিকে আসার আশঙ্কা কম। তবে ‘জাওয়াদ’র প্রভাবে দমকা হাওয়ার সাথে দেশের আকাশ মেঘাচ্ছন্ন অথবা আংশিক মেঘলাসহ অনেক স্থানে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
আজ বিকেলে আবহাওয়া বিভাগের সর্বশেষ বিশেষ বুলেটিনে আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’ চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১১০৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১০৫৫ কি.মি. দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ৯৯৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৯৯০ কি.মি. দক্ষিণ, দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। ‘জাওয়াদ’ আরো ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।
ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’র কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গতিবেগ ঘণ্টায় ৬২ কি.মি., যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কি.মি. পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই উত্তাল রয়েছে।
চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সঙ্কেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।
গত বুধবার আন্দামান সাগর ও এর সংলগ্ন বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে গতকাল বৃহস্পতিবার সকালে একই স্থানে সুস্পষ্ট লঘুচাপ এবং রাতে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় নি¤œচাপে পরিণত হয়। নি¤œচাপটি আরো উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে আজ সকাল থেকে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও সংলগ্ন এলাকায় গভীর নি¤œচাপ আকারে অবস্থান করে।
আজ ২৪ ঘণ্টার আবহাওয়া পূর্বাভাসে জানা গেছে, আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সকালের দিকে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্ত হালকা কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাতের তাপমাত্রা এক থেকে ২ ডিগ্রি সে. বৃদ্ধি পেতে পারে। দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী ৭২ ঘণ্টায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
এদিকে ভারতের আবহাওয়া বিভাগ ও বিভিন্ন সংবাদ মাধ্যমের খবরে জানা গেছে, ভারতের অন্ধ্র প্রদেশ ও উড়িষ্যা উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। আগামীকাল শনিবার সকালে ঘূর্ণিঝড়টি আছড়ে পড়তে পারে। এ সময়ে উপকূলবর্তী এলাকায় বাতাসের গতিবেগ ঘণ্টায় ৯০ থেকে একশ’ কিলোমিটার পর্যন্ত থাকতে পারে। এই রাজ্যগুলোর উপকূলীয় জেলাসমূহে ভারী বৃষ্টিপাত এবং জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। ইতোমধ্যে উপকূল সংলগ্ন বেশকিছু এলাকায় রেড এলার্ট জারি করা হয়েছে। উপকূলীয় নি¤œাঞ্চলের বাসিন্দাদের নিরাপদ আশ্রয়স্থলে সরিয়ে নেওয়া হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন