শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওমিক্রন চেনার উপায় জানালেন বিশেষজ্ঞ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ৬:১৬ পিএম

রূপ বদলে ফেলেছে করোনা! কোভিডের নতুন স্ট্রেন ওমিক্রন এখন গোটা বিশ্বের চিন্তার কারণ। এদিকে গবেষকদের কাছে বড় চিন্তা, করোনার এই ভ্যারিয়্যান্ট তার নিজের রূপ বদলে ফেলেছে সম্পূর্ণভাবে। চেনা কঠিন।

ওমিক্রন আক্রান্তদের গন্ধ যাচ্ছে না, এমনকি জ্বর পর্যন্ত আসছে না বলে দাবি করছেন গবেষকদের একাংশ। করোনার স্বাভাবিক উপসর্গগুলির মধ্যে অন্যতম ছিল জ্বর, স্বাদ-গন্ধ চলে যাওয়া, সর্দি, কাশি। কিন্তু, সম্প্রতি দক্ষিণ আফ্রিকার মেডিক্যাল অ্যাসোসিয়েসনের চেয়ারপার্সন ডক্টর অ্যাঞ্জেলিক কোয়েটজি জানিয়েছেন, যারা ওমিক্রন ভ্যারিয়্যান্টে আক্রান্ত তাদের ক্ষেত্রে দেখা যাচ্ছে স্বাদ-গন্ধ চলে যাওয়ার মতো কোনও উপসর্গ নেই। পরিবর্তে তাদের মধ্যে নতুন একগুচ্ছ উপসর্গ দেখা যাচ্ছে।

এই বিশেষজ্ঞ জানিয়েছেন, করোনার নতুন উপসর্গগুলি হল- শরীরে দুর্বল ভাব, শরীরে যন্ত্রণা। তিনি বলেন, অনেক ওমিক্রন আক্রান্তের ক্ষেত্রে দেখা যাচ্ছে চূড়ান্ত মাথাব্যথায় ভুগছেন তারা। দেহে জ্বর না আসার মতো উপসর্গগুলো যদি চলে যায় সেক্ষেত্রে করোনা চিহ্নিত হতে সময় লাগবে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞদের একাংশ।

উল্লেখ্য, ইতিমধ্যেই দেশে ধরা পড়েছে ওমিক্রন। কর্ণাটকের দুই বাসিন্দার দেহে প্রথম এই কোভিড ভ্যারিয়্যান্ট পাওয়া গিয়েছে বলে জানা গিয়েছে। তাদের মধ্যে একজনের বয়স ৬৬ এবং অপরজনের বয়স ৪৬। আপাতত তাদের আইসোলেশনে রাখা হয়েছে। এদিকে, ওমিক্রন আক্রান্তদের সংস্পর্শে আসা ৫ জন কোভিড পজিটিভ বলে জানা গিয়েছে।

গবেষকদের একাংশের কথায়, করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি না মানলে ওমিক্রনে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকবে। এক্ষেত্রে হাত ধোয়া, পরিষ্কার পরিচ্ছন্ন থাকা, করোনা সংক্রান্ত স্বাস্থ্যবিধি মেনে চলা ইত্যাদি বিষয় মাথায় রাখতে হবে। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন