বৃহস্পতিবার, ১১ আগস্ট ২০২২, ২৭ শ্রাবণ ১৪২৯, ১২ মুহাররম ১৪৪৪

মহানগর

রাজনীতির মূল উদ্দেশ্য থাকতে হবে সুশাসন প্রতিষ্ঠা : গুলবদননেছা মতিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ ডিসেম্বর, ২০২১, ৮:০০ পিএম

রাষ্ট্রভাষা আন্দোলনের অগ্রসেনানী ড. আবদুল মতিনের স্ত্রী গুলবদননেছা মনিকা মতিন বলেন, রাজনীতির মূল্য উদ্দেশ্য থাকতে হবে সুশাসন প্রতিষ্ঠা এবং দেশ-জাতির কল্যাণে কাজ করা।তিনি বলেন, ভাষাসৈনিক আবদুল মতিন ও ভাষাসৈনিক রওশন আরা বাচ্চু সারা জীবন সেই লক্ষ্যেই কাজ করে গেছেন। দীর্ঘ রাজনৈতিক জীবনের পুরাটাই ক্ষমতার বাইরে থাকলেও জনগণের জন্য কাজ করতে ভুলেন নাই।

আজ শুক্রবার (৩ ডিসেম্বর) নয়াপল্টনের যাদু মিয়া মিলনায়তনে ভাষাসৈনিক মতিনের (রাষ্ট্রভাষা মতিন) ৯৫তম জন্ম ও রওশন আরা বাচ্চুর ২য় মৃত্যুবার্ষিকী উপলক্ষে তাদের প্রতিকৃতিতে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ'র শ্রদ্ধা নিবেদন শেষে সংক্ষিপ্ত আলোচনায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, মুক্তিযোদ্ধাদের মত ‘ভাষাসৈনিক’দের ভাষাবীর হিসেবে রাষ্ট্রীয় স্বীকৃতি ও মর্যাদা দেয়ার দাবী দীর্ঘদিন যাবত করা হলেও এখনও তা বাস্তবায়ন হয় নাই। যা অত্যন্ত দু:খজনক ও পরিতাপের বিষয়। ১৯৫২ সালের ভাষা আন্দোলনই স্বাধীন বাংলাদেশ প্রতিষ্ঠার প্রথম সোপান। একই সঙ্গে সারা বছর শহীদ মিনারের পবিত্রতা রক্ষাসহ ভাষা আন্দোলনের ঐতিহাসিক স্থানগুলো যথাযথভাবে সংরক্ষণের জন্যও সরকারের ব্যবস্থা গ্রহণ করা উচিত।

সভাপতির বক্তব্যে বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুঁইয়া ভাষাসৈনিক আবদুল মতিন ও রওশন আরা বাচ্চুর স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, ভাষা আন্দোলনের এত বছরও পর এবং স্বাধীনতার ৫০ বছরেও মায়ের ভাষার অধিকার এবং সম্মান রক্ষায় যারা ভাষা আন্দোলন করেছেন তাদের রাষ্ট্রীয় স্বীকৃতি দিতে না পারা রাষ্ট্র ও শাসকগোষ্ঠীর চরম ব্যর্থতা। ভাষা আন্দোলনের ইতিহাস এবং ভাষা শহীদদের অবদানকে তুলে ধরতেই তাদের স্বীকৃতি প্রয়োজন। তিনি বলেন, আদর্শহীন মানুষ নিয়ে ক্ষমতায় গেলেও দেশের কোন কল্যাণ হয় না, হবেও না। ব্যক্তিগত স্বার্থ উদ্ধার হতে পারে। তারা দেশের বা দেশের জনগণের মঙ্গলের পরিবর্তে রাজনৈতিক পরিচয় ব্যবহার করে ব্যক্তি কল্যাণ বা স্বার্থ উদ্ধারে ব্যতিব্যস্ত থাকে। জনসাধারণের স্বপ্নের শোষণহীন সমাজ এবং অর্থনৈতিক মুক্তির সংগ্রামে ভাষাসৈনিক আবদুল মতিন ও রওশন আরা বাচ্চু ছিলেন নিবেদিত।

তিনি বলেন, ভাষাশহীদ কেবল ভাইদের গৌরবের ইতিহাস না, বোনদেরও গৌরবের ইতিহাস। এই ভাষা আন্দোলন করতে গিয়েই একমাস জেল খেটেছি। ভাষা আন্দোলনের ইতিহাস অসাম্প্রদায়িকতার ইতিহাস। এখানে সঙ্কীর্ণতার কোনো সুযোগ নেই। বাংলাদেশ ন্যাপ মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুঁইয়া'র সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন বাংলাদেশ লেবার পার্টি চেয়ারম্যান হামদুল্লাহ আল মেহেদী, বাংলাদেশ গণআজাদী লীগ মহাসচিব মোহাম্মদ আতাউল্লা খান, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টি-এনডিপি মহাসচিব মো. মঞ্জুর হোসেন ঈসা, ন্যাপ ভাইস চেয়ারম্যান স্বপন কুমার সাহা, সাংগঠনিক সম্পাদক মো. কামাল ভুঁইয়া, সাহিত্য সম্পাদক মতিয়ারা চৌধুরী মিনু, সমাজকল্যাণ সম্পাদক মিতা রহমান, সাবেক ছাত্রনেতা সাইফুল ইসলাম শুভ প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন