শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সুন্দরবনে আনুষ্ঠানিকভাবে বাঘশুমারি শুরু করল ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

সুন্দরবনে শুরু হল বাঘসুমারি। গতকাল পিরখালির জঙ্গলে ক্যামেরা বসিয়ে এই কাজের আনুষ্ঠানিক সূচনা করেন বনকর্মীরা। তবে ঘূর্ণিঝড়ের জেরে আপাতত কয়েকদিন বন্ধ থাকবে জঙ্গলে ক্যামেরা বসানোর কাজ। ২ মাস ধরে চলবে বাঘগণনা।

সুন্দরবন ব্যঘ্র প্রকল্পের এক আধিকারিক জানিয়েছেন, সুন্দরবনের ৭৪৮টি গ্রিডে ২টি করে ক্যামেরা বসানো হবে। সব মিলিয়ে ক্যামেরা বসবে ৪৯৬টি। ৩২ দিন একই জায়গায় লাগানো থাকবে ক্যামেরাগুলি। প্রতিটি ক্যামেরায় রয়েছে জিপিএস প্রযুক্তি। ফলে কোন ছবি কোথায় উঠেছে তা সঙ্গে সঙ্গে নথিভুক্ত হয়ে যাবে। যার ফলে বাঘগুলিকে সনাক্ত করতে সুবিধা হবে।

ওদিকে বাঘ মামাদের ক্যামেরার কাছে আনতে বিশেষ টোপ বানিয়েছেন বনকর্মীরা। মাংস, ডিম প্রভৃতি পচিয়ে তৈরি করা হয়েছে টোপ। সেই টোপ ক্যামেরার কাছে রেখে আসছেন বনকর্মীরা। যার গন্ধে ক্যামেরার আসেপাশে চলে আসবে বাঘ। সুন্দরবনে ক্যামেরা বসানো খুবই ঝুঁকিপূর্ণ বলে জানাচ্ছেন বনকর্মীরা। ক্যামেরা বসাতে গিয়ে যে কোনও সময় বাঘের হামলার মুখে পড়ার সম্ভাবনা থাকে। বাঘের ক্ষিপ্রতার সামনে অনেক সময় হার মেনে যায় আগ্নেয়াস্ত্রও।

প্রতি চার বছর অন্তর গোটা দেশজুড়ে হয় বাঘসুমারি। শেষ বাঘসুমারি হয়েছিল ২০১৭-১৮ সালে। বনাধিকারিকদের ধারণা, এবারের সুমারিতে বাঘের সংখ্যা বাড়বে। গতবার সুন্দরবনে ৯৬টি বাঘের সন্ধান পাওয়া গিয়েছিল। এবার তা ১০০ ছাড়াবে বলে অনুমান। সূত্র : হিন্দুস্তান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন