বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাকিস্তানে সাংবাদিক সুরক্ষা আইন পাস

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২১, ১১:৩৮ এএম

পাকিস্তানে সংবাদমাধ্যম কর্মীদের সুরক্ষায় নতুন আইন পাস করা হয়েছে। গত ৮ নভেম্বর পাকিস্তানের জাতীয় পরিষদে এবং ২০ নভেম্বর সিনেটে এ আইন পাস হয়। এর আগে গত আগস্টে আইনটির একটি আঞ্চলিক সংস্করণ পাস হয়েছিল পাকিস্তানের সিন্ধু প্রদেশে।

নতুন এই আইনে সাংবাদিক ও গণমাধ্যমকর্মীদের স্বাধীনতা, নিরপেক্ষতা, নিরাপত্তা এবং মতপ্রকাশের স্বাধীনতাকে এগিয়ে নেওয়া, সুরক্ষা ও কার্যকরভাবে নিশ্চিত করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। এই আইনে বলা হয়েছে, সরকার সাংবাদিক ও গণমাধ্যমকর্মীদের সুরক্ষার জন্য ১৬ সদস্যের একটি স্বাধীন কমিশন গঠন করবে। তার মধ্যে ১২ জন থাকবেন সাংবাদিক, যাঁদের সাংবাদিকদের সংগঠনগুলো মনোনীত করবে।

তবে এ আইনের বেশ কয়েকটি ধারা নিয়ে আপত্তি তুলেছে পাকিস্তানি সাংবাদিকদের সংগঠন পাকিস্তান ফেডারেল ইউনিয়ন অব জার্নালিস্ট (পিএফইউজে)। তারা বলছে, সাংবাদিক সুরক্ষা আইন (২০২১)-এর কিছু ধারা গণমাধ্যমকর্মীদের মিথ্যা মামলায় ফাঁসানোর জন্য ব্যবহার করা হতে পারে।

পাকিস্তানের তথ্য ও সম্প্রচারমন্ত্রী চৌধুরী ফাওয়াদ হুসেন বলেছেন, এই আইন প্রথমবারের মতো মাঠপর্যায়ের সাংবাদিকদের সেই সব অধিকার দেবে, যেগুলো উন্নত সমাজের সাংবাদিকেরা ভোগ করেন। অপরদিকে পিএফইউজের মহাসচিব নাসির জাইদি বলেছেন, যেকোনো সরকার আইনের ৬(৩) ধারাটি সাংবাদিকদের ফাঁসানোর জন্য ব্যবহার করতে পারে। এটি সংশোধন করা উচিত ছিল।

আইনের ধারা ৬-এ বলা হয়েছে, ‘সব সাংবাদিক এবং গণমাধ্যমকর্মীকে অবশ্যই অন্যের অধিকার ও মর্যাদার প্রতি শ্রদ্ধাশীল হতে হবে এবং জাতীয়, জাতিগত, ধর্মীয়, সাম্প্রদায়িক, ভাষাগত, সাংস্কৃতিক বা লিঙ্গভিত্তিক বিদ্বেষমূলক কিছু করা যাবে না, যা বৈষম্য, বৈরিতা ও সহিংসতা উসকে দিতে পারে।’ সূত্র: ডন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন