শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হামলা করতে প্রস্তুত চীনের হাইপারসনিক মিসাইল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২১, ১২:৩১ পিএম

মহাকাশে নিজেদের উন্নতমানের যুদ্ধবিমান তৈরি রাখছে চীন! হাইপারসনিক ওয়েপন সিস্টেম তৈরি করছে তারা। ফলে আকাশপথেও সহজেই হামলা চালাতে পারবে জিংপিংয়ের রাষ্ট্রের হাইপারসনিক ডিভাইস!

মাসতিনেক আগে একটি হাইপারসনিক মিসাইলও পরীক্ষা করেছে বেইজিং। এবার প্রকাশ্যে এল আরও এক চাঞ্চল্যকর তথ্য। সম্প্রতি স্পেস ফোর্সের লেফটেন্যান্ট জেনারেল চ্যানস্ সল্টম্যান দাবি করেছেন, চীন নির্মিত হাইপারসনিক ডিভাইস আসলে অরবিট্যাল। তার কথায়, আর পাঁচটা অরবিট্যাল ডিভাইসের থেকে আলাদা এই সিস্টেম। কারণ, ফ্র্যাকশনাল অরবিট এবং সাব অরবিট্যাল ডিভাইসের মধ্যে অনেকটা ফারাক রয়েছে। ফ্র্যাকশনাল অরবিট ডিভাইসকে স্পেসে ফেলে রাখা যায়। যতদিন ব্যবহারকারী চান, সেটিকে ওখানেই রাখতে পারেন।

তার সংযোজন, ‘গত অগাস্ট মাস থেকে এই ধরনের মিসাইল পরীক্ষা করতে শুরু করেছে চীন। যা পাশ্চাত্যের সেনা কর্মকর্তাদের অবাক করে দিয়েছে। সূত্র মারফত জানা যাচ্ছে, একটি নয়। বরং দু’টি হাইপারসনিক টেস্ট করেছে বেইজিং।' কর্মকর্তার দাবি, চীনের সরকারি এক সংস্থা ম্যাক ৮ উইন্ড টানেল এফএল-৬৪ নামের একটি ডিভাইস পরীক্ষা করেছিল। যা ওয়েপন ডেলিভারির জন্য তৈরি ছিল।

সল্টম্যান জানিয়েছেন, ব্যালিস্টিক মিসাইলের জমানাকে অনেক পিছনে ফেলে এগিয়ে গিয়েছে চীন। মার্কিন জেনারেল মার্ক মিলি চীনের এই হাইপারসনিক পরীক্ষানিরীক্ষাকে স্পুটনিক মোমেন্ট বলেছেন। তার দাবি, এই মুহূর্তেই আমেরিকার সতর্ক হওয়ার প্রয়োজন রয়েছে। লন্ডনের সংবাদপত্রের দাবি, চীনের হাইপারসনিক মিসাইলটি পৃথিবীকে প্রদক্ষিণ করে ফেলেছে। এটি শব্দের চেয়েও ৫ গুণ বেশি গতিতে টার্গেটে আছড়ে পড়তে পারবে। সূত্র: টিওআই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন