রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

৬ ডিসেম্বর বাংলাদেশের সঙ্গে মৈত্রী দিবস পালন করবে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ ডিসেম্বর, ২০২১, ৭:৩৬ পিএম | আপডেট : ৮:৫৬ পিএম, ৪ ডিসেম্বর, ২০২১

ঢাকা ও নয়াদিল্লির মধ্যে 'গভীর এবং চিরস্থায়ী বন্ধুত্বের প্রতিফলন হিসেবে আগামী ৬ ডিসেম্বর বাংলাদেশের সঙ্গে মৈত্রী দিবস পালন করবে ভারত। ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় এতথ্য জানিয়েছে। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে,এই দিনে অর্থাৎ ১৯৭১ সালের ৬ ডিসেম্বর নয় মাসের দীর্ঘ মুক্তি সংগ্রামের মধ্য দিয়ে জন্ম নেওয়া স্বাধীন বাংলাদেশকে ভারত স্বীকৃতি দেয়। -এএনআই

বৃহস্পতিবার দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচিকে উদ্ধৃত করে বলেছে, মার্চ মাসে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের সময় দিনটিকে মৈত্রী দিবস বা বন্ধুত্ব দিবস হিসাবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। ভারত বাংলাদেশের সাথে কূটনৈতিক সম্পর্ক স্থাপনকারী প্রথম দেশ উল্লেখ করে তিনি বলেন, বাংলাদেশ এবং ভারত ছাড়াও আরও ১৮টি দেশ সোমবার মৈত্রী দিবস পালন করবে। দেশগুলো হলো বেলজিয়াম, কানাডা, মিশর, ইন্দোনেশিয়া, রাশিয়া, কাতার, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, ফ্রান্স, জাপান, মালয়েশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা, সুইজারল্যান্ড, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত এবং মার্কিন যুক্তরাষ্ট্র।

বাগচি বলেন, ইন্ডিয়ান কাউন্সিল অফ ওয়ার্ল্ড অ্যাফেয়ার্স সেদিন নয়াদিল্লিতে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করবে, যেখানে বাংলাদেশ ও ভারত উভয়ই অংশ নেবে। তিনি মন্তব্য করেছেন যে, ৬ ডিসেম্বরকে মৈত্রী দিবস হিসাবে পালন করার মাধ্যমে দুই দেশের জনগণের মধ্যে "গভীর এবং স্থায়ী বন্ধুত্ব" প্রতিফলিত হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন