বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

১০ কোটি টাকার
ইনকিলাব ডেস্ক : প্রায় ১০ কোটি টাকার মাদকসহ ২ জনকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশের স্পেশাল টাস্কফোর্স (এসটিএফ)। বিশেষ অভিযান চালিয়ে টেংরা থানা এলাকার সাউথ ক্যানেল রোড থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেফতারদের মধ্যে একজন রাজস্থানের বাসিন্দা, অপরজন উত্তর ২৪ পরগনা বনগাঁ থানা এলাকার বাসিন্দা বলে জানা গেছে। পুলিশ সূত্রে জানা গেছে, ছত্রিশ বছর বয়সী আমজাদ খান রাজস্থানের ঝালাওয়ার জেলার পিরাওয়া এলাকার বাসিন্দা। তিনি ওই এলাকার মাদকপাচারকারী বলে জানা গেছে। অন্যদিকে রাজস্থানের ওই মাদকপাচারকারী সঙ্গেই গ্রেপ্তার হয়েছে উত্তর ২৪ পরগনা বনগাঁ থানা এলাকার বাসিন্দা পীযুষ ম-ল নামে ৪৬ বছরের এক ব্যক্তি। এবিপি।


টানা ৬ সপ্তাহ
ইনকিলাব ডেস্ক : বিশ্ববাজারে তেলের দাম টানা ছয় সপ্তাহ ধরে কমছে। করোনাভাইরাসের উদ্বেগজনক নতুন ধরন ওমিক্রন আতঙ্কের মধ্যেই এ ঘটনা ঘটলো। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহে একদিনেই জ্বালানি তেলের দাম কমেছে প্রায় ১০ মার্কিন ডলার। তারও পাঁচ সপ্তাহ আগে থেকে বিশ্ববাজারে তেলের দাম ছিল নিম্নমুখী। ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, টানা ছয় সপ্তাহ ধরে বিশ্ববাজারে তেলের দাম কমেছে। ২০১৮ সালের পর টানা এত সময় ধরে তেলের দরপতনের ঘটনা ঘটেনি। এ পরিস্থিতির মধ্যে ২০২২ সালের জানুয়ারিতে বিশ্ববাজারে দৈনিক আরও চার লাখ ব্যারেল তেল ছাড়ার ঘোষণা দিয়েছে ওপেক ও তার মিত্ররা। আল-জাজিরা, ব্লুমবার্গ।


গ্রিস উপকূলে
ইনকিলাব ডেস্ক : গ্রিসের কোস দ্বীপের নিকটবর্তী সাগরে শুক্রবার নৌকাডুবিতে দুইজন অভিবাসনপ্রত্যাশী নিহত হয়েছেন। নৌকাডুবির ঘটনায় তিনজনকে উদ্ধার করেছে কোস্টগার্ড। কোস্টগার্ড জানায়, কোস দ্বীপের নিকটবর্তী সাগরে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী নৌকাটি তীব্র ঢেউয়ের কবলে পড়ে এবং চালক এর নিয়ন্ত্রণ করতে না পারায় নৌকাটি ডুবে যায়। দুর্ঘটনায় নিহত ও সেসময় উদ্ধারকৃত অভিবাসনপ্রত্যাশীরা কোন দেশের নাগরিক সে বিষয়ে কিছু জানায়নি কোস্টগার্ড। এর আগে গ্রিস সরকার গত শনিবার কোস ও এর পার্শ্ববর্তী দ্বীপ লেরোসে অভিবাসনপ্রত্যাশীদের জন্য নতুন শিবির স্থাপন করেছে। এএফপি।


স্বীকারোক্তি
ইনকিলাব ডেস্ক : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন স্বীকার করেছেন, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শাসনামলে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে আমেরিকা বিশ্বে একঘরে হয়ে পড়েছে। তবে একইসাথে তিনি দাবি করেছেন, এবারের সপ্তম দফা ভিয়েনা সংলাপে ইরান নতুন করে যে নীতি-অবস্থান নিয়েছে তাতে ইরানই উল্টো একঘরে হয়ে পড়েছে। শুক্রবার বিকেলে ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সপ্তম দফা আলোচনা শেষ হওয়ার পর বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া এক সাক্ষাৎকারে ব্লিঙ্কেন এ মন্তব্য করেন। রয়টার্স।


ফের সংলাপের প্রস্তাব
ইনকিলাব ডেস্ক : ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র কর্মসূচি থেকে উত্তর কোরিয়াকে থামাতে ফের সংলাপের প্রস্তাব জানাল যুক্তরাষ্ট্র। দক্ষিণ কোরিয়া সফরে গিয়ে এই প্রস্তাব দেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন। তিনি বলেন, আমরা আবারও উত্তর কোরিয়াকে আলোচনায় বসার আহ্বান জানাচ্ছি। দক্ষিণ কোরিয়ার কর্মকর্তাদের সঙ্গে তিনি এ বিষয়ে একমত হয়েছেন যে, উত্তর কোরিয়া তার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও পরমাণু অস্ত্র কর্মসূচি চালিয়ে যাচ্ছে এবং এ বিষয়টি বন্ধ করা প্রয়োজন। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী সু উকের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী আরও বলেন, আমরা উত্তর কোরিয়ার প্রতি কূটনৈতিক প্রক্রিয়ায় ফিরে আসার আহ্বান জানাচ্ছি। যৌথ সংবাদ সম্মেলনে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষামন্ত্রী বলেন, তার দেশে বর্তমানে ২৮ হাজার ৫০০ মার্কিন সেনা মোতায়েন রয়েছে। পূর্ব এশিয়ায় মার্কিন সামরিক উপস্থিতির মোকাবিলায় নিজের ক্ষেপণাস্ত্র সক্ষমতা শক্তিশালী করে যাচ্ছে উত্তর কোরিয়া। রয়টার্স।


তিন শতাধিক
ইনকিলাব ডেস্ক : আফগানিস্তান থেকে তিন শতাধিক মানুষ সরিয়ে নেওয়ার অভিযান সম্পন্ন করেছে ফ্রান্স। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে জানিয়েছে, শুক্রবার ২৫৮ জন আফগান, ফরাসি ১১ জন এবং ৬০ জন ডাচ নাগরিককে সরিয়ে নেওয়া হয়েছে। ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র এ তথ্য জানিয়েছেন। কাতারের সহায়তায় এই অভিযান চালানো হয়েছে বলে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়েছে। উদ্ধারকৃতদের মধ্যে ঝুঁকিতে থাকা আফগানরাও অন্তর্ভুক্ত আছে। আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন