বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

চতুর্থ প্রান্তিকে সউদী আরবের অর্থনীতিতে শক্তিশালী প্রবৃদ্ধি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ১২:০৬ এএম

চলতি বছরের চতুর্থ প্রান্তিকে সউদী আরবের অর্থনীতি শক্তিশালী প্রবৃদ্ধির দেখা পাবে। লন্ডনভিত্তিক অর্থনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যাপিটাল ইকোনমিকসের এক প্রতিবেদনে এ প্রবৃদ্ধির কারণ হিসেবে তেল উৎপাদন বৃদ্ধির কথা বলা হয়েছে। বর্তমানে দেশটির তেলের যে উৎপাদন তা ২০২০ সালের এপ্রিলের পর সর্বোচ্চ।

গত অক্টোবরে প্রতিদিন প্রায় ৯৭ লাখ ৬০ হাজার ব্যারেল তেল উৎপাদন হয়েছে, যা অনেকটাই মহামারীপূর্ব সময়ের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ। যদিও পুরো অর্থনীতির পারচেজ ম্যানেজার ইনডেক্স (পিএমআই) সূচক অক্টোবরে ৫৭ দশমিক ৭ শতাংশ কমে এসেছে। তৃতীয় প্রান্তিকে সব খাত থেকে বিস্তৃত আউটপুট পাওয়া গেছে, যা চতুর্থ প্রান্তিকেও বিস্তৃত থাকবে বলে প্রত্যাশা করা হচ্ছে। অক্টোবরে নির্মাণ কার্যক্রমের গুরুত্বপূর্ণ অনুষঙ্গ সিমেন্টের স্থানীয় সরবরাহে বেশ বৃদ্ধি লক্ষ করা গেছে। ওই মাসে বিক্রয় লেনদেনও ছিল খুব শক্তিশালী। নভেম্বরের শুরুতেও এ অবস্থাই বিরাজ করতে দেখা গেছে।

ক্যাপিটাল ইকোনমিকসের প্রতিবেদনে আরো বলা হয়, সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ধারণা করা হচ্ছে যে সউদী আরবের অর্থনীতিতে পুরো বছরে ২ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধির দেখা মিলবে। ২০২২ সালের এ প্রবৃদ্ধি বেড়ে ৭ দশমিক ৩ শতাংশ হবে বলেও আশা করা হচ্ছে। কারণ হিসেবে এখানেও তেলের উৎপাদন বৃদ্ধির কথা উল্লেখ করা হয়েছে। বিশেষ করে পেট্রোলিয়াম রফতানিকারক দেশগুলোর সংগঠন ওপেক প্লাসের সঙ্গে চুক্তির কারণে তেল উৎপাদন বাড়বে।

এর আগে বিশ্লেষকরা সউদী আরবের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে যে পূর্বাভাস দিয়েছিলেন তার চাইতে অবস্থা ভালো হয়েছে। সেটিও ক্যাপিটাল ইকোনমিকসের প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। কেবল তেলভিত্তিক অর্থনীতিই নয়, মহামারীর ক্ষয়ক্ষতি কাটিয়ে উঠতে শুরু করেছে মধ্যপ্রাচ্যের দেশটির তেলবহির্ভ‚ত অর্থনীতিও। সউদী আরবের জেনারেল অথরিটি অব স্ট্যাটিস্টিকসের প্রকাশিত তথ্য বলছে, জ্বালানি তেলবহির্ভ‚ত খাতটির অর্থনীতি বেশ শক্তিশালীভাবে চলতি বছরটি শুরু করেছিল। অর্থনীতির এ খাতই দেশটির ভিশন ২০৩০-এর বৈচিত্র্যকরণ কৌশলের মূল কেন্দ্রবিন্দু। অর্থনীতির আকার বৃদ্ধির পরিকল্পনার অংশ হিসেবে ২০৩০ সালকে লক্ষ্য ধরে উন্নয়ন পরিকল্পনা হাতে নিয়েছে সউদী আরব সরকার। এ সময়ের মধ্যে দেশটির অর্থনীতির আকার ১ দশমিক ৭১ ট্রিলিয়ন ডলারে নিতে চায় দেশটি। পাশাপাশি জিডিপির প্রবৃদ্ধি অর্জন করতে চায় ১০ শতাংশ। সে লক্ষ্য নিয়েই এগিয়ে যাচ্ছে সউদী আরব। সূত্র : আরব নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন