রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪

খেলাধুলা

ওমিক্রন মাথায় নিয়েই দক্ষিণ আফ্রিকায় যাচ্ছে ভারত

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ১২:০০ এএম

দক্ষিণ আফ্রিকায় করোনাভাইরাসের নতুন ধরনের প্রাদুর্ভাবে চলতি মাসে সেখানে ভারত দলের সফরটি নিয়ে শঙ্কা জেগেছিল। শেষ পর্যন্ত সফরটি নির্ধারিত সময়ে আয়োজনের ব্যাপারে সম্মত হয়েছে দুই দেশের বোর্ড।
গতকাল ভারতীয় সংবাদমাধ্যম এএনআইকে বিষয়টি নিশ্চিত করেছেন ভারত ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সেক্রেটারি জয় শাহ। সফরে ভারত তিনটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলবে। মূল সফরে থাকা চার ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি পরে কখনও হবে, ‘ক্রিকেট সাউথ আফ্রিকাকে (সিএসএ) বিসিসিআই নিশ্চিত করেছে যে ভারতীয় দল তিনটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলার জন্য সফরে যাবে। বাকি চারটি টি-টোয়েন্টি পরবর্তী সময়ে হবে।’
ভারতের দক্ষিণ আফ্রিকা সফর নিয়ে আশঙ্কার মূল কারণ দেশটিতে কোভিড-১৯ এর নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রনের বিস্তার। দেশটিতে প্রতিদিন প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্ত ও হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে গাউটেং প্রদেশে এর অবস্থা বেশ নাজুক। প্রাথমিক সূচিতে এই অঞ্চলেই প্রথম দুটি টেস্ট হওয়ার কথা।
ওমিক্রনের বিস্তার ও দেশটিতে ভ্রমণে নিষেধাজ্ঞার কারণে গত ২৭ নভেম্বর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ স্থগিত করে নেদারল্যান্ডস। তিন ম্যাচ সিরিজের প্রথম ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হওয়ার পর শেষ দুটি ওয়ানডে বাতিল হয়ে যায়। দেশটিতে ইতিমধ্যেই ভ্রমণ নিষিদ্ধ করেছে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ইউরোপের বেশিরভাগ অংশ, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা ও থাইল্যান্ড। এই অঞ্চল থেকে ফিরে আসা তাদের নিজেদের নাগরিকদের ওপর আরোপ করা হয়েছে কোয়ারেন্টিন।
সম্প্রতি কয়েকজন খেলোয়াড় কোভিড-১৯ পজিটিভ হওয়ায় সিএসএ দেশটির ঘরোয়া টুর্নামেন্ট ডিভিশন ২ এর চার দিনের ম্যাচের চতুর্থ রাউন্ডের তিনটি ম্যাচ স্থগিত করেছে। এই প্রতিযোগিতার ওয়ানডে ম্যাচগুলো আগামী ১৬ ডিসেম্বর শুরু হওয়ার কথা ছিল। পরিবর্তিত সূচিতে ম্যাচগুলো হবে ২০২২ সালে।
দক্ষিণ আফ্রিকার গত গ্রীষ্মের মৌসুমে করোনাভাইরাস ব্যাপক প্রভাব ফেলেছিল। ইংল্যান্ড তাদের সীমিত ওভারের সফরে ওয়ানডে না খেলেই দেশে ফিরে আসে। চার টেস্টের সফর বাতিল করে অস্ট্রেলিয়া। শ্রীলঙ্কা ও পাকিস্তান অবশ্য কড়া জৈব-সুরক্ষা বলয়ে কোনো ঝামেলা ছাড়াই সফর শেষ করেছিল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন