শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশকে আরো ২০ শতাংশের বেশি বিদ্যুৎ দেবে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ ডিসেম্বর, ২০২১, ৬:১৯ পিএম | আপডেট : ৭:৩০ পিএম, ৫ ডিসেম্বর, ২০২১

প্রতিবেশি দুই দেশের মাঝে ১১ বছর আগের স্বাক্ষরিত এক চুক্তি নবায়ন করে বাংলাদেশকে আরও ২০ শতাংশের বেশি বিদ্যুৎ সরবরাহ করছে ভারত। ২০১০ সালের ওই চুক্তি আরও পাঁচ বছরের জন্য নবায়ন করায় বিদ্যুৎ সরবরাহ বৃদ্ধি হবে বলে রোববার ভারতের সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন।


নতুন চুক্তি অনুযায়ী, ভারতের উত্তর-পূর্বাঞ্চলের ত্রিপুরা স্টেট ইলেক্ট্রিসিটি করপোরেশন লিমিটেড (টিএসইসিএল) বাংলাদেশে ১৯২ মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করবে। আগে বাংলাদেশে টিএসইসিএলের বিদ্যুৎ সরবরাহের এই পরিমাণ ছিল ১৬০ মেগাওয়াট।


২০১০ সালের ১১ জানুয়ারি বাংলাদেশ-ভারতের পারস্পরিক সমঝোতার ভিত্তিতে বিদ্যুতের মূল্য নির্ধারণ করে দ্বিপাক্ষিক ওই চুক্তি স্বাক্ষর হয়েছিল। চলতি বছরের ১৬ মার্চ এই চুক্তির মেয়াদ শেষ হয়েছে বলে ভারতের কর্মকর্তারা জানিয়েছেন।


টিএসইসিএলের ব্যবস্থাপনা পরিচালক এমএস কেলে এবং এনটিপিসি বিদ্যুৎ ভায়াপার নিগম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) প্রবীণ স্যাক্সেনা গত ২ ডিসেম্বর ঢাকায় চুক্তি নবায়ন অনুষ্ঠানে ভারতের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন। চুক্তি নবায়ন অনুষ্ঠানে বাংলাদেশের বিদ্যুৎ সচিব এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) পরিচালকও ছিলেন।


কর্মকর্তারা বলেছেন, গত ১৭ মার্চ থেকে নতুন চুক্তিটি কার্যকর হয়েছে এবং আগামী ২০২৬ সালের ১৬ মার্চ পর্যন্ত তা বহাল থাকবে। দুই দেশের সংশ্লিষ্ট কর্মকর্তাদের চার দফা বৈঠকের পর চুক্তির পরিবর্তিত শর্তাবলী চূড়ান্ত হয়েছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন