মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

মহানগর

কারাকর্তৃপক্ষ কনডেম সেলের আসামিদের সঠিক তথ্য দেয়নি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

কনডেম সেলে থাকা প্রায় ২ হাজার মৃত্যুদ-প্রাপ্ত আসামির বিষয়ে সঠিক তথ্য দাখিল না করায় উষ্মা প্রকাশ করেছেন হাইকোর্ট। দেশের বিভিন্ন কারাগারে থাকা মৃত্যুদ-প্রাপ্ত ১ হাজার ৯৮৭ আসামি রয়েছেন। তাদের কী কী সুবিধা দেয়া হয়েছে তা লিখিত প্রতিবেদন আকারে দাখিল করতে গত ৩১ অক্টোবর নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। তা দাখিল না করায় গতকাল রোববার বিচারপতি এম.ইনায়েতুর রহিম এবং বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের ডিভিশন বেঞ্চ উষ্মা প্রকাশ করেন।

গত ৩ সেপ্টেম্বর মামলা চূড়ান্তভাবে নিষ্পত্তি হওয়ার আগে মৃত্যুদ-প্রাপ্ত আসামিকে কনডেম সেলে রাখার বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। চট্টগ্রাম কারাগারে কনডেম সেলে থাকা জিল্লুর রহমানসহ মৃত্যুদ-প্রাপ্ত তিন বন্দির পক্ষে শিশির মনির এ রিট দায়ের করেন। রিটকারী কারাবন্দিরা হলেন, চট্টগ্রাম কারাগারের কনডেম সেলে থাকা সাতকানিয়ার জিল্লুরর রহমান, সিলেট কারাগারে থাকা সুনামগঞ্জের আব্দুল বশির ও কুমিল্লা কারাগারে থাকা খাগড়াছড়ির শাহ আলম। মৃত্যুদ- এই তিন আসামির আপিল হাইকোর্ট বিভাগে বিচারাধীন রয়েছে।
রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নিরাপত্তা বিভাগের সচিব, আইন সচিব, আইজিপি, আইজি প্রিজন্স,চট্টগ্রাম, সিলেট ও কুমিল্লার সিনিয়র জেল সুপারকে বিবাদী করা হয়। রিট আবেদনে মৃত্যুদ-াদেশ চূড়ান্ত হওয়ার আগে কনডেম সেলে আবদ্ধ রাখা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না-এই মর্মে রুল জারির আবেদন জানানো হয়। একইসঙ্গে রুলটি বিবেচনাধীন থাকা অবস্থায় আবেদনকারীদের কনডেম সেল থেকে স্বাভাবিক সেলে স্থানান্তরের আবেদন করা হয়েছে। পাশাপশি দেশের সকল জেলের কনডেম সেলে থাকা সাজাপ্রাপ্ত আসামিদের রাখার ব্যবস্থাপনা সম্পর্কে (সুযোগ, সুবিধা) কারা মহাপরিদর্শককে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশনা চাওয়া হয় ওই রিটের শুনানি নিয়ে দেশের বিভিন্ন কারাগারে থাকা মৃত্যুদ-প্রাপ্ত ১ হাজার ৯৮৭ আসামিকে কী কী সুবিধা দেয়া হয়েছে তা লিখিত প্রতিবেদন আকারে দাখিলের জন্য গত ৩১ অক্টোবর নির্দেশ দেন আদালত। গতকাল রিটের পক্ষে অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির শুনানি করেন। সরকারের পক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার শুনানিতে অংশ নেন। হাইকোর্টের উষ্মা

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন