সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

সারা বাংলার খবর

লেড বিষক্রিয়ায় গরুর মৃত্যু

তদন্ত টিমের ধারণা

ফুলবাড়ী (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ১২:০২ এএম

দিনাজপুরের ফুলবাড়ীতে গত এক সপ্তাহে অজ্ঞাত রোগে ২০টি গরুর মৃত্যুর ঘটনায় দুইটি বিশেষ তদন্ত টিম গঠন করা হয়েছে। তারা এলাকাবাসীকে সতর্ককরণসহ রহস্য উদ্ঘাটনে কাজ করছে। ওই তদন্তটিম প্রাথমিকভাবে ধারণা করছেন লেড বিষক্রিয়ার কারণেই ওই গরুগুলোর মৃত্যু হয়েছে।
গত শনিবার বিকেলে উপজেলার আলাদিপুর ইউনিয়নের বাসুদেবপুর পাকড়ডাঙ্গা গ্রামে (ফুলবাড়ী-মাদিলাহাট সড়ক) ব্যাটারি রিসাইকেল কারখানা স্থানে উপস্থিত হয়ে নমূনা সংগ্রহ করে ওই তদন্ত টিম। উপজেলার প্রাণী সম্পদের ভেটোনারী সার্জন ডা. নেয়ামত আলীর নেতৃত্বে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত টিম এবং অপর আরেকটিতে প্রাণী সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. শাহানুর আলমের নেতৃত্বে ৫ সদস্য বিশিষ্ট তদন্ত টিম রহস্য উদ্ঘাটনে কাজ করছে।
উপজেলার প্রাণী-সম্পদ ভেটেনারী সার্জন ডা. নেয়ামত আলী বলেন, অজানা কারণে গরু মারা যাওয়ার ঘটনায় দুইটি বিশেষ তদন্ত টিম কাজ করছে। টিমের সদস্যরা সরেজমিন তদন্ত করছে, ধারণা করা হচ্ছে এটি লেড বিষক্রিয়ার কারণে এই ঘটনা ঘটেছে। এ ঘটনায় এলাকাবাসীকে সর্তকসহ গরু খামারীদের বিভিন্ন দিকনিদের্শনা দেয়া হচ্ছে। মাইকিংয়ের মাধ্যমে ওই এলাকার আশেপাশের ঘাস ও খড় গবাদিপশুকে না খাওয়ানোর জন্য অবহিত করা হচ্ছে। কারখানা এলাকার বিষাক্ত মাটি, ঘাস এবং খড়ের নমুনা সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। এছাড়াও কারখানা এলাকাটি গবাদিপশুর চারণভ‚মি হিসেবে ব্যবহার না করার জন্য সতর্কীকরণ সাইনবোর্ড টানিয়ে দেয়া হয়েছে। তিনি আরো বলেন, ক্ষতিগ্রস্ত ওই খামারিদের তালিকা করে ক্ষতিপূরণের বিষয়ে উপজেলা প্রশাসনের সাথে কথা বলা হচ্ছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন বলেন, বিষয়টি নিয়ে সার্বক্ষণিক মনিটরিং করা হচ্ছে। ওই এলাকা থেকে নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে। রিপোর্ট আসার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন