বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

শনিবার থেকে সারা দেশে হাফ পাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ১২:০৮ এএম

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে রাজধানী ঢাকার পর এবার চট্টগ্রামসহ সারাদেশে গণপরিবহনে ‘হাফ পাস’ তথা অর্ধেক ভাড়া কার্যকর হচ্ছে। পরিবহন মালিক সমিতির নেতারা বলছেন, আগামী ১১ ডিসেম্বর শনিবার থেকে মেট্রোপলিটন সিটিসহ দেশের সব শহরেই শিক্ষার্থীদের জন্য হাফ পাস চালু থাকবে। তবে ঢাকায় হাফ পাসের জন্য যেসব শর্ত ছিল, সেগুলো কার্যকর হবে অন্য শহরগুলোর জন্যও।
গতকাল রোববার চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির কেন্দ্রীয় মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ শিক্ষার্থীদের জন্য হাফ পাসের এ ঘোষণা দিয়েছেন। তিনি বলেন, মেট্রোপলিটন শহরসহ দেশের যেসব শহরে সিটি সার্ভিস চালু আছে, সেসব শহরে এই ঘোষণা কার্যকর হবে।

দূরপাল্লার যানবাহন কোনোভাবেই এই ঘোষণার আওতায় থাকবে না। চট্টগ্রাম মহানগরীসহ দেশের সব শহরে, যেখানে সিটি সার্ভিস চালু আছে, সেখানে হাফ ভাড়ার বিষয়টি আমরা গত কয়েকদিন ধরে মালিক-শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে ঠিক করেছি। হাফ ভাড়া কার্যকরের সময় অর্থাৎ শিক্ষার্থীরা যখন এ সুযোগটা নেবেন, তখন তাদের অবশ্যই ছবিযুক্ত পরিচয়পত্র প্রদর্শন করতে হবে। হাফ ভাড়া সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত কার্যকর থাকবে, এরপর কোনোভাবেই কার্যকর হবে না।

তিনি বলেন, সরকারি ছুটির দিন, সাপ্তাহিক ছুটির দিন, শিক্ষা প্রতিষ্ঠানে মৌসুমি বন্ধের সময় হাফ ভাড়া কার্যকর থাকবে না। হাফ ভাড়ার দাবি মেনে নেওয়ার পর শিক্ষার্থীরা শিক্ষা প্রতিষ্ঠানে ফিরে যাবেন বলে আশাবাদ ব্যক্ত করে এনায়েত উল্লাহ বলেন, আশা করছি, ছাত্রছাত্রীরা এবার পড়ালেখায় মনযোগ দেবেন, তারা শিক্ষা প্রতিষ্ঠানে ফেরত যাবেন।
এক প্রশ্নের জবাবে শহরের বাইরে উপজেলায়, গ্রামগঞ্জে এবং দূরপাল্লার যানবাহনে শিক্ষার্থীরা এ সুযোগ পাবেন না জানিয়ে তিনি বলেন, তবে কোনো জেলা শহরে সিটি সার্ভিস চালু থাকলে সেখানেও শিক্ষার্থীরা এই সুযোগ পাবেন। দূরপাল্লার যানবাহনে হাফ পাস তাদের পক্ষে মানা সম্ভব নয় জানিয়ে তিনি বলেন, গ্রামে গঞ্জের যানবাহনের বিষয়ে আমরা এখনও কোনো সিদ্ধান্ত নিইনি। আমরা এটাকে বৈষম্য বলেও মনে করছি না। আমার শহরে এ সুযোগ দিচ্ছি।

জ¦ালানি তেলের দাম বাড়ানোর পর পরিবহন মালিকদের চাপে গত ৭ নভেম্বর সরকার বাসের ভাড়া প্রায় ২৭ শতাংশ বাড়ায়। এরপর থেকেই হাফ পাসের দাবিতে আন্দোলন করে আসছে শিক্ষার্থীরা। এই প্রেক্ষিতে গত ৩০ নভেম্বর রাজধানীর কাওরান বাজারে এক সংবাদ সম্মেলনে ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক খন্দকার এনায়েত উল্যাহ ঘোষণা দেন, ১ ডিসেম্বর থেকে কেবল ঢাকায় বেসরকারি মালিকানাধীন গণপরিবহনে হাফ পাস সুবিধা পাবে শিক্ষার্থীরা।

এনায়েত উল্যাহর এই ঘোষণার পর চট্টগ্রামসহ দেশের বিভিন্ন জেলাতেও শিক্ষার্থীরা ‘হাফ পাস’ সুবিধার দাবিতে আন্দোলন করেছে। বিভিন্ন পক্ষের মধ্যে আলোচনার পর অবশেষে এই ঘোষণা এলো। সংবাদ সম্মেলনে বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সিনিয়র সহ-সভাপতি কফিল উদ্দিন আহমেদ ও যুগ্ম সাধারণ সম্পাদক নিয়াজ মোরশেদ এলিট, চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের সভাপতি বেলায়েত হোসেন, চট্টগ্রাম বিভাগীয় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি মৃণাল চৌধুরী, একই সংগঠনের চট্টগ্রাম জেলার সভাপতি মোহাম্মদ মুসা ও সাধারণ সম্পাদক অলি আহমদ উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন