মঙ্গলবার, ২৫ জানুয়ারী ২০২২, ১১ মাঘ ১৪২৮, ২১ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

খেলাধুলা

১১০- গুডবাই অ্যাশ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

চিরবিদায় নিলেন বিশ্বের প্রবীণতম টেস্ট ক্রিকেটার এলিন অ্যাশ। ক্রিকেটের দীর্ঘতম সংস্করণে তিনি ইংল্যান্ড নারী দলের প্রতিনিধিত্ব করেছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ১১০ বছর। গতপরশু রাতে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) অ্যাশের মৃত্যুর খবরটি জানিয়েছে। আগের দিন শুক্রবার মারা গেছেন তিনি। এর আগে তিনি ছিলেন সবচেয়ে বেশি বয়সী জীবিত টেস্ট ও আন্তর্জাতিক ক্রিকেটার।
অ্যাশকে ক্রিকেটের অন্যতম পথিকৃৎ উল্লেখ করে ইসিবির নারী ক্রিকেটের ব্যবস্থাপনা পরিচালক ও ইংল্যান্ডের সাবেক অধিনায়ক ক্লেয়ার কনর বলেছেন, ‘তাকে বিদায় বলতে হওয়ায় আমি গভীরভাবে দুঃখিত। ২০১৭ সালের নারী বিশ্বকাপের ছয় মাস আগে হেদার (নাইট, ইংল্যান্ড নারী দলের অধিনায়ক) ও আমি তাকে দেখতে গিয়েছিলাম। তার বয়স তখন ছিল ১০৫ বছর। এটা ছিল আমার জীবনের অন্যতম অসাধারণ অভিজ্ঞতা।’
১৯১১ সালে লন্ডনের হাইবুরিতে জন্ম নেন অ্যাশ। ১৯৩৭ সালে ইংল্যান্ডের জার্সিতে অভিষেক হয়েছিল তার। তিনি সাতটি টেস্ট খেলেছিলেন। ডানহাতি মিডিয়াম পেসার অ্যাশ ২৩ গড়ে দখল করেছিলেন ১০ উইকেট। ১৯৪৯ সালে অবসর নেন তিনি। আন্তর্জাতিক অভিষেকের আশি বছর পর ২০১৭ সালে নারী বিশ্বকাপের ফাইনাল শুরুর আগে লর্ডসে ঘণ্টা বাজিয়েছিলেন অ্যাশ। ওই ম্যাচে ভারতকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ইংল্যান্ড। ২০১৯ সালে লর্ডসে অ্যাশের প্রতিকৃতি উন্মোচন করে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন