বৃহস্পিতবার, ১৮ আগস্ট ২০২২, ০৩ ভাদ্র ১৪২৯, ১৯ মুহাররম ১৪৪৪

খেলাধুলা

রুটের উইকেটে চোখ অস্ট্রেলিয়ার

তিন দিন আগেই একাদশ!

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

দ্য অ্যাশেজ সিরিজ
ব্যাট হাতে ২২ গজে নামলেই রানের বন্যা বইয়ে দিচ্ছেন জো রুট। দুর্দান্ত ফর্মে থাকা ইংল্যান্ড অধিনায়ক সবশেষ পাঁচ টেস্টের তিনটিতেই করেছেন সেঞ্চুরি। কদিন পর শুরু হতে যাওয়া অ্যাশেজ সিরিজে ইংলিশদের বড় ভরসা যে তিনিই, সেটা ভালো করেই জানা প্যাট কামিন্সের। অস্ট্রেলিয়ার নতুন অধিনায়কের কাছে তাই সবচেয়ে মূল্যবান রুটের উইকেট।
এখন পর্যন্ত এ বছর ছয়টি সেঞ্চুরি করেছেন রুট; ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে এক পঞ্জিকাবর্ষে যা যৌথভাবে সর্বোচ্চ। ডেনিস কম্পটন ও মাইকেল ভনেরও আছে বছরে ছয়টি করে সেঞ্চুরি। শুধু এবছরই নয়, টেস্ট ক্যারিয়ারই বেশ সমৃদ্ধ রুটের। এখন পর্যন্ত ২৩ সেঞ্চুরিতে রান করেছেন ৯ হাজার ২৭৮। ইংলিশ ব্যাটসম্যানদের মধ্যে তার থেকে রান ও সেঞ্চুরির দিকে কেবল এগিয়ে অ্যালেস্টার কুক। এই সংস্করণে রুটের গড়ও দারুণ, ৫০.১৫। আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়েও প্রমাণ মেলে কতটা ছন্দে রয়েছেন রুট। বর্তমানে লাল বলের ক্রিকেটের শীর্ষ ব্যাটসম্যান তিনি।
রুটের বিপক্ষে অবশ্য বেশ সফল কামিন্স। টেস্ট ক্রিকেটে এই ব্যাটসম্যানকে সবচেয়ে বেশি ৭ বার আউট করা তিন বোলারের একজন তিনি। বাকি দুইজন তারই সতীর্থ ন্যাথান লায়ন ও জশ হেইজেলউড। তারপরও রুট তাদের জন্য বড় হুমকি হতে পারেন, বুঝতে পারছেন কামিন্স। আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ বোলারের মতে, আসছে লড়াইয়ে ইংলিশ অধিনায়কের উইকেটেই হবে তাদের সবচেয়ে বড় প্রাপ্তি, ‘আমি জানি না, অধিনায়কত্ব আমার জন্য আলাদা কিছু নিয়ে আসবে কিনা। তবে গত কয়েক সিরিজ আমরা যখন তার (জো রুট) বিপক্ষে খেলেছি, সবসময়ই তার উইকেটটি আমাদের জন্য ছিল মূল্যবান। সে এই মুহূর্তে বিশ্বের এক নম্বর ব্যাটসম্যান এবং তাদের (ইংল্যান্ড) অধিনায়কও। তাই তার সঙ্গে লড়াইটা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে।’
কদিন আগে অস্ট্রেলিয়ান ক্রিকেটে এসেছে বড় পরিবর্তন। পুরনো বিতর্ক নতুন করে প্রকাশ হওয়ায় টিম পেইন অধিনায়কত্ব ছেড়ে দিলে নতুন অধিনায়ক করা হয় কামিন্সকে। ৬৫ বছর পর কোনো পেসার অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দিতে যাচ্ছেন। সাধারণত ম্যাচের আগের দিন একাদশ জানিয়ে দেওয়ার রীতি পালন করে আসছে অস্ট্রেলিয়া। একই রীতিতে চলতে দেখা যায় ইংল্যান্ডকেও। ভারত, পাকিস্তানও মাঝে মাঝে অনুসরণ করে তা। তবে এবার সব ছাপিয়ে গেল অস্ট্রেলিয়া। অধিনায়ক হিসেবে দায়িত্ব নিয়ে টেস্টের তিন দিন আগেই একাদশ জানিয়ে দিলেন প্যাট কামিন্স।
ব্রিসবেনে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার এবারের অ্যাশেজের প্রথম টেস্ট শুরু হবে ৮ ডিসেম্বর। গতকাল তিন দিন আগে কামিন্স জানিয়ে দেন কারা খেলছেন প্রথম টেস্টে। অবশ্য বেশিরভাগ জায়গা নিয়ে খুব বেশি জল্পনারও ছিল না। পাঁচ নম্বরে কে ব্যাট করবেন তা নিয়ে কিছুটা দোলাচল ছিল। দারুণ ছন্দে থাকা উসমান খাওয়াজা নাকি ট্রেভিস হেড? শেষ পর্যন্ত ট্রেভিস হেড পাচ্ছেন সে দায়িত্ব। এদের একজনকে বেছে নেওয়া ভীষণ শক্ত ছিল বলে জানান অধিনায়ক কামিন্স। উইকেটকিপার হিসেবে অভিষেক হতে যাওয়া অ্যালেক্স ক্যারি নামবেন সাতে। ডেভিড ওয়ার্নারের সঙ্গে ওপেনিংয়ে দেখা যাবে মার্কাস হ্যারিসকে। একাদশ তিনজন বিশেষজ্ঞ পেসার রেখেছে স্বাগতিকরা। তাদের সঙ্গে পেস অলরাউন্ডার হিসেবে আছেন ক্যামেরন গ্রিন। একমাত্র স্পিনার হিসেবে থাকছেন ন্যাথান লায়ন।
অস্ট্রেলিয়া একাদশ : মার্কাস হ্যারিস, ডেভিড ওয়ার্নার, মারনাস লাবুশানে, স্টিভ স্মিথ, ট্রেভিস হেড, ক্যামেরন গ্রিন, আলেক্স ক্যারি (উইকেটকিপার), প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, ন্যাথান লায়ন, জশ হ্যাজেলউড।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন