মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

দুই ডোজ টিকা নিয়ে ঢাবি শিক্ষকের করোনায় মৃত্যু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ১২:০১ এএম

করোনাভাইরাসের দুই ডোজ টিকা নেয়ার পরও করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মৎস্য বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মাহমুদ হাসান। গতকাল রোববার দুপুরে রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৫৫ বছর।

মৎস্য বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মো. মনিরুল ইসলাম বলেন, ড. মাহমুদ হাসান গত ৭-৮ দিন ধরে আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন। তিনি দুই ডোজ করোনা ভ্যাকসিনও নিয়েছিলেন। তারপরও করোনায় আক্রান্ত হয়ে মারা গেলেন। বিভাগের একজন নিবেদিতপ্রাণ শিক্ষক ছিলেন তিনি। উনার মৃত্যুতে আমরা সবাই মর্মাহত। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে জানাজা শেষে ড. মাহমুদ হাসানকে নিজ জেলা রাজবাড়ীতে দাফন করা হবে।

এদিকে প্রফেসর ড. মাহমুদ হাসানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আখতারুজ্জামান। শোক বার্তায় তিনি বলেন, প্রফেসর ড. মাহমুদ হাসান ছিলেন অত্যন্ত সৎ, বিনয়ী, নম্র ও সজ্জন চরিত্রের একজন শিক্ষক ও গবেষক। বিভাগীয় শিক্ষক ও শিক্ষার্থীদের কাছে তিনি অত্যন্ত জনপ্রিয় ছিলেন। মৎস্য চাষ বিষয়ে বিশেষজ্ঞ এই গুণী শিক্ষকের রয়েছে অনেক উদ্ভাবন ও মৌলিক গবেষণা। ড. মো. আখতারুজ্জামান মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং তার পরিবারের শোক-সন্তপ্ত সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

অপর এক শোক বার্তায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, ড. মাহমুদের মৃত্যুতে দেশ একজন নিবেদিতপ্রাণ শিক্ষক ও গবেষককে হারালো। যার স্থান সহজে পূরণ হওয়ার নয়। শিক্ষা ও গবেষণায় অসাধারণ অবদানের জন্য তিনি স্মরণীয় হয়ে থাকবেন। ড. মশিউর মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান। উল্লেখ্য, করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১৩ জন বর্তমান-সাবেক শিক্ষক মৃত্যুবরণ করেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (7)
Md Atiul ৬ ডিসেম্বর, ২০২১, ৭:৫৬ এএম says : 0
করোনা হলে রোগীর সেবা থেকে দুরে থাকা ঠিক নয়, এই সময় তার একটু উতসাহিত দরকা। দোয়া করি উনি ভালো থাক।
Total Reply(0)
Reaz Islam ৬ ডিসেম্বর, ২০২১, ৬:৪৭ এএম says : 0
করোনার দুই ডোজ টিকা নেওয়ার পরও কি আজীবন বেঁচে থাকবে, থাকার কথা ...???
Total Reply(0)
শফিক রহমান ৬ ডিসেম্বর, ২০২১, ৬:৪৭ এএম says : 0
টিকা ব্যবসায়ী ও তাদের এজেন্টদের কাছে এ মৃত্যু কেন হলো তার জবাব চাই
Total Reply(0)
Md Abul Basar ৬ ডিসেম্বর, ২০২১, ৬:৪৭ এএম says : 0
টিকা উছিলা মাএ।পয়ছালা আল্লাহর হাতে
Total Reply(0)
Al Amin ৬ ডিসেম্বর, ২০২১, ৬:৪৭ এএম says : 0
টিকা দিয়ে মৃত্যু কে কোনদিনও থামানো যায়না
Total Reply(0)
Khairul Islam Sifat ৬ ডিসেম্বর, ২০২১, ৬:৪৮ এএম says : 0
সিরিঞ্জে স্যালাইন দিয়ে দিসে সোনার বাংলাদেশে এটাই হওয়া স্বাভাবিক।
Total Reply(0)
রাশেদ ৬ ডিসেম্বর, ২০২১, ৩:৩৭ পিএম says : 0
এর আগে প্লাজমা থেরাপি নেয়ার পরও একজন শিক্ষকের ইন্তেকাল হয়েছে। দুই ডোজ করোনা-প্রতিরোধী টিকা নেয়ার পরও করোনায় আক্রান্ত হয়ে এই শিক্ষকের মৃত্যুবরণ করার মধ্যে আল্লাহ পাকের পক্ষ থেকে এই শিক্ষাই আমাদের জন্য নিহিত যে যেকোনো চেষ্টা বা উপায়/উপকরণ অবলম্বন সম্পূর্ণভাবে আল্লাহর ওপর ভরসা রেখেই করা চাই, উপকরণের ওপর ভরসা রেখে নয়। কোনো উপায়/উপকরণের মধ্যে কোনো উপকার বা গুণাগুণ থাকলে সেটি শুধুমাত্র আল্লাহর ইচ্ছাতেই ক্রিয়াশীল হয়, কার্যকরী হয়, ফলদায়ক হয়। বস্তু/পন্থা/পদ্ধতির নিজস্ব কোনো ক্ষমতা বিন্দুমাত্র নেই। আমাদের মধ্যে থেকে এই বিশ্বাসের জায়গাটা যখন নড়বড়ে হয়ে যায়, দুর্বল হয়ে যায়- আল্লাহ পাক আমাদেরকে শোধরাবার জন্য এরকম কিছু মৃত্যু আমাদের চর্মচক্ষু ও অন্তরচক্ষুর সামনে উপস্থাপন করেন। মরহুম শিক্ষক মহোদয়কে আল্লাহ পাক ক্ষমা করে দিয়ে জান্নাতুল ফেরদাউসে উচ্চ মর্যাদা মঞ্জুর করুন এবং তাঁর শোকসন্তপ্ত পরিবারকে সবরে জামীল (সুন্দর সবর) এখতিয়ার করার তওফীক দান করুন।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন