শনিবার, ২৯ জানুয়ারী ২০২২, ১৫ মাঘ ১৪২৮, ২৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

যুক্তরাষ্ট্রে ১৬, ভারতে ২১ রাজ্যে ওমিক্রন, থাইল্যান্ডে প্রথম শনাক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ৩:০৮ পিএম

করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন যুক্তরাষ্ট্রের এক তৃতীয়াংশ রাজ্যে শনাক্ত করা হয়েছে। ৫০টি রাজ্যের মধ্যে ওমিক্রন আক্রান্ত রাজ্যের সংখ্যা এখন ১৬। ভারতে এই ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১। থাইল্যান্ডে প্রথমবারের মতো ওমিক্রন সংক্রমণ শনাক্ত হয়েছে। সেখানে একজন মার্কিন নাগরিকের শরীরে রাজধানী ব্যাংককে এই সংক্রমণ শনাক্ত করা হয়। ওদিকে সংক্রমণ রোধের জন্য বিধি-নিষেধের বিরুদ্ধে সহিংস বিক্ষোভ হয়েছে ব্রাসেলস, বেলজিয়ামে। এ খবর দিয়েছে অনলাইন গার্ডিয়ান।

অন্যদিকে বৃটেনের বিজ্ঞানীরা বলেছেন, করোনাভাইরাসের বিরুদ্ধে বৃটেন যে অগ্রগতি অর্জন করেছে, তা এখন নস্যাৎ হয়ে যাওয়ার পথে। অন্যদিকে করোনা ভাইরাসের টিকার অন্যতম আবিষ্কারক প্রতিষ্ঠান অক্সফোর্ড/এস্ট্রাজেনেকার বিজ্ঞানী সারা গিলবার্ট সতর্কতা দিয়ে বলেছেন পরবর্তী মহামারী হতে পারে আরও ভয়াবহ, আরো প্রাণঘাতী।
দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা বলেছেন, তার দেশে বেশিরভাগ প্রদেশে নতুন যে সংক্রমণ দেখা দিচ্ছে, তার বেশির ভাগই ওমিক্রন সংক্রমণ। পাশাপাশি তিনি জনগণকে করোনা ভাইরাসের টিকা নেয়ার জন্য উৎসাহিত করেছেন।
তিনি বলেছেন, তার দেশ করোনা ভাইরাস সংক্রমণের চতুর্থ ঢেউয়ের মুখোমুখি। এরইমধ্যে সংক্রমনের যে ঢেউ দেখা দিয়েছে তা মহামারী চলাকালে এর আগে দেখা দেয় নি। গত এক সপ্তাহে করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে পাঁচ গুণ। প্রেসিডেন্ট সিরিল রামাফোসা আরো বলেন, ওমিক্রন সংক্রমণের ফলে হাসপাতালের ওপর কী প্রভাব ফেলবে তা এখনও নিশ্চিত নয়। তবে এরই মধ্যে অধিক পরিমাণ রোগী ভর্তি করার জন্য হাসপাতালগুলোতে প্রস্তুতি নেয়া হয়েছে। করোনা ভাইরাস আক্রান্তদের কিভাবে দ্রুততার সাথে চিকিৎসা সম্পন্ন করা যায় সে বিষয় খতিয়ে দেখছে সরকার। একইসাথে অবস্থা পর্যালোচনা করার জন্য ন্যাশনাল করোনাভাইরাস কমান্ড কাউন্সিলের একটি বৈঠক আহ্বান করা হচ্ছে খুব শিগগিরই।
সর্বশেষ খবরে জানা গেছে দক্ষিণ আফ্রিকায় ২৪ ঘণ্টায় করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ৪৩২৫ জন। এ সময়ে মারা গেছেন ১৪৪ জন। ভারতে একদিনে নতুন করে আক্রান্ত হয়েছেন ৮৩০৬ জন। মারা গেছেন ২১১ জন। নতুন তথ্যে জানানো হয়েছে, ভারতে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ জনে। দক্ষিণ আফ্রিকায় একদিনে আক্রান্ত হয়েছেন ১১,১২৫ জন। আগের দিনের তুলনায় এ সংখ্যা সামান্য কম।
সোমবার থাইল্যান্ডের স্বাস্থ্য বিষয়ক কর্মকর্তারা বলেছেন গত মাসেই স্পেন সফর করেছিলেন এমন একজন মার্কিন নাগরিকের দেশে প্রথমবারের মতো করোনা ভাইরাস শনাক্ত করা হয়েছে। ওই ব্যক্তি গত ২৯নভেম্বর থাইল্যান্ডে পৌঁছেছেন। এর মধ্য দিয়ে ওমিক্রন আক্রান্তের দিক দিয়ে থাইল্যান্ড ৪৭তম দেশ। দেশটির ডিপার্টমেন্ট অফ ডিজিজ কন্ট্রোল-এর মহাপরিচালক ওপাস কার্নকাউনপং এসব তথ্য নিশ্চিত করেছেন সংবাদ সম্মেলনে। তিনি বলেন, ওমিক্রন আক্রান্ত ওই মার্কিন নাগরিকের বয়স ৩৫ বছর। তার হালকা সংক্রমণ রয়েছে। তার সংস্পর্শে এসেছিলেন এমন ব্যক্তিদের করোনার পরীক্ষা করা হচ্ছে।উল্লেখ্য বোতসোয়ানা ইমাতিনি, লেসোথো, মালাবি, মোজাম্বিক, নামিবিয়া, দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়েসহ দক্ষিণ আফ্রিকার আটটি দেশের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছে থাইল্যান্ড। সূত্র : অনলাইন গার্ডিয়ান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন