রোববার, ২৩ জানুয়ারী ২০২২, ০৯ মাঘ ১৪২৮, ১৯ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ভুল বোঝাবুঝির কারণেই নাগাল্যান্ডে গুলি চলেছিল, সংসদে বিবৃতি অমিত শাহের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ ডিসেম্বর, ২০২১, ৪:১৭ পিএম

ভুল বোঝাবুঝির কারণেই নাগাল্যান্ডে গুলি চলেছিল বলে লোকসভায় বিবৃতিতে জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নাগাল্যান্ডে সেনা এবং আসাম রাইফেলসের গুলিতে গ্রামবাসীদের মৃত্যুর ঘটনাকে ‘গভীর দুঃখজনক’ বলেন তিনি। সেই সঙ্গে সোমবার বিবৃতিতে তিনি বলেন, ‘‘বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করা হচ্ছে। পুরো ঘটনার নিরপেক্ষ তদন্ত হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী তার বিবৃতিতে জানিয়েছেন, শনিবার রাতে মন জেলার ওটিং গ্রামের কাছে জঙ্গি ভেবে ভুল করে খনি শ্রমিকদের গাড়িতে গুলি চালিয়েছিল সেনা। গাড়ির ৮ যাত্রীর ৬ জন ঘটনাস্থলেই নিহত হন। আহত দু’জনকে সেনারাই হাসপাতালে নিয়ে যান বলে জানিয়েছেন তিনি। গুলি চালনার পরই সেনাঘাঁটিতে হামলা হয় বলেও উল্লেখ করেন শাহ।

শাহ বলেন, ‘‘গাড়িতে গুলি চালানোর ঘটনার পর গ্রামবাসীরা এলাকায় আসাম রাইফেলসের শিবিরে চড়াও হলে জওয়ানেরা আত্মরক্ষার্থে গুলি চালান। সেই ঘটনায় আরও সাত জন গ্রামবাসীর মৃত্যু হয়।’’ গ্রামবাসীদের হামলায় এক সেনা জওয়ানের মৃত্যু ঘটেছে বলেও জানান তিনি। শাহ বলেন, ‘‘ঘটনার প্রাথমিক অনুসন্ধানের জন্য় ইতিমধ্যেই স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব পর্যায়ের এক কর্মকর্তা কোহিমায় গিয়েছেন।’’

প্রসঙ্গত, নাগাল্যান্ডের ডিমাপুর-স্থিত ভারতীয় সেনার ৩ নম্বর কোরের তরফে আগে জানানো হয়েছে, ‘বিশ্বস্ত গোয়েন্দা সূত্রে খবর পেয়েই সন্ত্রাসবাদীদের ধরতে ওটিং গ্রামে অভিযান চালায় সেনা জওয়ানরা।’ সোমবার শাহের বিবৃতিতেও সেনার ওই ‘ব্যাখ্যা’র কথা বলা হয়েছে। গুলিচালনার ঘটনায় তদন্তে আগেই পৃথক ‘সিট’ গঠন করেছেন নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রীও নেইফিউ রিও। সূত্র: হিন্দুস্থান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন