বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ব্যবধান কিছুটা কমিয়েছেন ট্রাম্প

প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

তবু হিলারির জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারছেন না
ইনকিলাব ডেস্ক : চলতি সপ্তাহে মার্কিন ভোটারদের মধ্যে রিপাবলিকান দলীয় প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের প্রতি সমর্থন কিছুটা বৃদ্ধি পেয়েছে। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স ও জরিপ সংস্থা ইপসোসের প্রকাশিত সর্বশেষ জরিপের ফলাফলে দেখা গেছে, ট্রাম্পের সমর্থন বৃদ্ধিতে হিলারির অগ্রগামিতা অর্ধেক হ্রাস পেয়েছে। ১৪ থেকে ২০ অক্টোবরের মধ্যে করা এই জরিপে দেখা যায়, ট্রাম্পের চেয়ে চার পয়েন্টে এগিয়ে আছেন হিলারি। হিলারির পক্ষে সমর্থন জানিয়েছেন ৪৪ শতাংশ ভোটার এবং ট্রাম্পের পক্ষে ৪০ শতাংশ।
সাত থেকে ১৩ অক্টোবর পর্যন্ত সময়ের মধ্যে করা রয়টার্স/ইপসোসের আগের জরিপে হিলারির পক্ষে ৪৪ শতাংশ এবং ট্রাম্পের পক্ষে ৩৭ শতাংশ ভোটার সমর্থন জানিয়েছিল। রিয়েল-ক্লিয়ার-পলিটিকসের জরিপের ফলাফলে দেখা যায়, হিলারির পক্ষে ৪৮ দশমিক এক শতাংশ এবং ট্রাম্পের পক্ষে ৪১ দশমিক নয় শতাংশ ভোটার সমর্থন জানিয়েছেন এবং হিলারি ছয় দশমিক দুই শতাংশ পয়েন্টে এগিয়ে আছেন।
রয়টার্স/ইপসোসের জরিপে আরো দেখা গেছে, ৮ নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে তার বিরুদ্ধে ‘কারচুপি’ করা হচ্ছে, ট্রাম্পের এমন অভিযোগ রিপাবলিকান পার্টির সদস্যদের মধ্যে প্রভাব ফেলেছে। শুক্রবার পেনস্যালভাইনিয়ায় এক নির্বাচনী জনসভায় ট্রাম্প বলেন, “স্মরণ রাখবেন, পদ্ধতিটি কারচুপিতে ভরা। এই কারণেই আপনাদের ভোট কেন্দ্রে গিয়ে ভোট দিয়ে আসা উচিত, আপনাদের নজর রাখা উচিত। কারণ এই পদ্ধতিটি পুরোপুরি কারচুপিতে ভরা।”
হিলারি জয়ী হলে অর্ধেক রিপাবলিকান ফল বর্জন করবেন
নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটন জয়ী হলে অর্ধেক রিপাবলিকান সমর্থকই ফল বর্জন করবেন। শুক্রবার প্রকাশিত রয়টার্স/ইপসোস-এর এক জরিপে এই তথ্য উঠে আসে। ওই জরিপের তথ্য অনুসারে, ৭০ শতাংশ রিপাবলিকানই মনে করেন, হিলারি কেবল কারচুপির মাধ্যমেই জয়ী হতে পারেন। ৫০ শতাংশ রিপাবলিকান সদস্য হিলারির জয়কে মেনে নেবেন না। অপরদিকে, ট্রাম্প জয়ী হলেও ৭০ শতাংশ ডেমোক্র্যাট সমর্থক নির্বাচনের ফলাফল মেনে নেবেন। এর আগে হিলারি নিজেও বলেছেন, নির্বাচনের ফলাফল যাই আসুক না কেন, তিনি তা মেনে নেবেন। তবে ট্রাম্প আগে থেকেই অভিযোগ করে আসছেন, ‘এবারের নির্বাচনে ১০ বছর আগে মারা যাওয়া ব্যক্তিও ভোট দেবেন।’ তিনি আরও অভিযোগ করেন, ‘এখানে এমন সব মানুষ ভোট দিচ্ছেন, যারা এমনকি আমাদের দেশের নাগরিকও নন।’
রিপাবলিকান শিবির থেকেও ট্রাম্পের বক্তব্যের সমালোচনা আসার পর ১৭ অক্টোবর এক টুইটার বার্তায় ট্রাম্প বলেন, ‘নির্বাচনের দিন এবং তার আগে অবশ্যই বড় মাপের জালিয়াতি হচ্ছে। রিপাবলিকান নেতারা তা এড়িয়ে যাচ্ছেন কেন? নির্বুদ্ধিতা!’ সূত্র: দ্য গার্ডিয়ান, বিবিসি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন