শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

অভ্যন্তরীণ

ফুলবাড়ীতে সপ্তাহে ২০টি গরুর মৃত্যু

দুইটি তদন্ত টিম গঠন

মো. আবু শহীদ, ফুলবাড়ী (দিনাজপুর) থেকে : | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২১, ১২:০৪ এএম

দিনাজপুরে ফুলবাড়ীতে গত এক সপ্তাহে অজ্ঞাত রোগে ২০টি গরু মৃত্যুর ঘটনায় দুইটি বিশেষ তদন্ত টিম গঠন করা হয়েছে। উপজেলার আলাদিপুর ইউনিয়নের বাসুদেবপুর পাকড়ডাঙ্গা গ্রামে (ফুলবাড়ী-মাদিলাহাট সড়ক) ব্যাটারি রিসাইকেল কারখানায় উপস্থিত হয়ে নমূনা সংগ্রহ করেছে ওই তদন্তটিম।
উপজেলা প্রাণি সম্পদ ভেটেনারী সার্জন ডা. নেয়ামত আলীর নেতৃত্বে ৫ সদস্যের এবং প্রাণি সম্পদ সম্প্রসারণ কর্মকর্তা ডা. শাহানুর আলমের নেতৃত্বে ৫ সদস্যের দুটি তদন্ত টিম রহস্য উদ্ঘাটনে কাজ করছে।
উপজেলার প্রাণি-সম্পদ ভেটেনারি সার্জন ডা. নেয়ামত আলী বলেন, অজ্ঞাত কারণে গরু মারা যাবার ঘটনায় দুইটি বিশেষ তদন্ত টিম কাজ করছে। টিমের সদস্যরা সরেজমিনে তদন্ত করে, প্রাথমিকভাবে লেড বিষক্রিয়ার কারণে এই ঘটনা ঘটেছে এমন ধারণা করছেন। এ ঘটনায় এলাকাবাসীকে সর্তকীকরণসহ গরু খামারিদের মাইকিংয়ের মাধ্যমে ওই এলাকার আশপাশের ঘাস ও খড় গবাদিপশুকে না খাওয়ানোর জন্য অবহিত করা হচ্ছে। কারখানা এলাকার বিষাক্ত মাটি, ঘাস এবং খড়ের নমুনা সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষার জন্য ঢাকায় পাঠানো হয়েছে। এছাড়াও কারখানা এলাকাটি গবাদিপশুর চারণভ‚মি হিসেবে ব্যবহার না করার জন্য সতর্ককরণ সাইনবোর্ড টানিয়ে দেয়া হয়েছে। তিনি আরও বলেন, ক্ষতিগ্রস্ত খামারিদের তালিকা করে ক্ষতিপূরণের বিষয়ে উপজেলা প্রশাসনের সাথে যোগাযোগ করা হচ্ছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রিয়াজ উদ্দিন বলেন, ইতোমধ্যে ওই এলাকা থেকে নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে। রিপোর্ট আসার পর প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন