ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

আজ থেকে চবিতে ভর্তিযুদ্ধ শুরু

প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

চবি সংবাদদাতা : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০১৬-১৭ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণীর ভর্তিযুদ্ধ আজ থেকে শুরু হচ্ছে । ‘এ’ ও ‘জে’ ইউনিটের মধ্য দিয়ে শুরু হওয়া এই কার্যক্রম শেষ হবে ৩১ অক্টোবর ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে। আজকের ‘এ’ ইউনিটের পরীক্ষা সকাল সাড়ে দশটায় ও ‘জে’ ইউনিটের পরীক্ষা বিকেল আড়াইটায় অনুষ্ঠিত হবে। এছাড়াও ‘এ’ ইউনিটের (বিজ্ঞান অনুষদ) ৫৫১টি আসনের বিপরীতে ৩২ হাজার ৭৭৯ জন ও ‘জে’ ইউনিটের (ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রণমেন্টাল সায়েন্সেস) ৯২ আসনের বিপরীতে ৯ হাজার ১৯ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করছে।
বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক শাখা) ও ভর্তি কমিটির সচিব এস এম আকবর হোসাইন বলেন, ভর্তির সব প্রস্তুতি স¤পন্ন করা হয়েছে। এবার বিভিন্ন বিভাগে প্রতি আসনের জন্য লড়ছে ৫২ জন শিক্ষার্থী। আর বিভাগের ক্ষেত্রে সবচেয়ে বেশি লড়াই হচ্ছে ইঞ্জিনিয়ারিং অনুষদে। এখানে প্রতিটি আসনে ভর্তির জন্য লড়বেন ১৮৭ জন। বিশ্ববিদ্যালয়ের ৮টি অনুষদের ৪৩টি বিভাগ এবং ৭টি ইনস্টিটিউটে মোট ৪ হাজার ৭৯১টি আসনের বিপরীতে ২ লাখ ৪৪ হাজার ৭৭৯টি আবেদনপত্র জমা পড়েছে। আকবর হোসাইন আরও জানান, এছাড়াও ‘বি’ ইউনিটের (কলা ও মানববিদ্যা অনুষদ) অধীনে বি-১, বি-২, বি-৩, বি-৪, বি-৫, বি-৬, বি-৭সি, বি-৭এইচ, বি-এস ও বি-৮ ইউনিটে ১ হাজার ৪৯৮ আসনের বিপরীতে ৪৭ হাজার ৭৮৩ জন, ‘সি’ ইউনিটের (ব্যবসায় প্রশাসন অনুষদ) সি-১, সি-২ ও সি-৩ ইউনিটে ৭৫১ আসনের বিপরীতে ৩১ হাজার ৬৬৬ জন, ‘ডি’ ইউনেটের (সমাজ বিজ্ঞান অনুষদ) ডি-১, ডি-২ ও ডি-৩ ইউনিটে ৮৯০ আসনের বিপরীতে ৩৭ হাজার ৬৯০ জন, ‘ই’ ইউনিটের (আইন অনুষদ) ১৩৬ আসনের বিপরীতে ২০ হাজার ৬৮৭ জন, এফ ইউনিটের (জীব বিজ্ঞান অনুষদ) এফ-১, এফ-২ ও এফ-৩ ইউনিটের ৫৭৬ আসনের বিপরীতে ২৯ হাজার ২৯৮ জন, জি ইউনিটের (ইঞ্জিনিয়ারিং অনুষদ) ১৪০ আসনের বিপরীতে ২৬ হাজার ৭৩ জন, এইচ ইউনিটের (শিক্ষা অনুষদ) ৪৩ আসনের বিপরীতে ১ হাজার ২৫৭ জন, আই ইউনিটের (ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সস অ্যান্ড ফিশারিজ) ১১৪ আসনের বিপরীতে ৮ হাজার ৫৩৩ জন শিক্ষার্থী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছেন।
বিশ্ববিদ্যালয় প্রক্টর মোহাম্মদ আলী আজগর চৌধুরী বলেন, ভর্তি পরীক্ষা উপলক্ষে সব প্রস্তুতি স¤পন্ন করা হয়েছে। ভর্তিচ্ছুু শিক্ষার্থী ও অভিভাবকদের নিরাপত্তায় ক্যা¤পাসে অতিরিক্ত র‌্যাব-পুলিশ মোতায়েন করা হয়েছে। চট্টগ্রাম নগরী ও ক্যা¤পাসে যাতায়াতের জন্য পরীক্ষার্থীদের সুবিধার্থে শাটল ট্রেনের সময়সূচি পরিবর্তন করা হয়েছে। এদিকে, জালিয়াতি ঠেকানোর জন্য স্পেশাল টিম গঠন করা হয়েছে। এবং পরীক্ষা হলে শিক্ষার্থীরা কোন ধরনের ক্যালকুলেটার ও ঘড়ি নিয়ে প্রবেশ করতে পারবে না। যদি কোন চক্র জালিয়াতির চেষ্টা করে তাহলে তাৎক্ষণিকভাবে ব্যবস্থা নেয়া হবে। এছাড়াও বিশ^বিদ্যালয়ের বাইরে ছয়টি কেন্দ্রে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। বাইরের কেন্দ্রগুলো হচ্ছে হাটহাজারী কলেজ, প্রিমিয়ার বিশ^বিশ^বিদ্যালয় (ওয়াসা ক্যাম্পাস), ওমর গনি এম.ই.এস বিশ^বিদ্যালয় কলেজ, ইস্পাহানি পাবলিক স্কুল এন্ড কলেজ, এনায়েত বাজার মহিলা কলেজ, পোর্ট সিটি আন্তর্জাতিক বিশ^বিদ্যালয়।
উল্লেখ্য, ভর্তি পরীক্ষা চলাকালীন সময়ে ভর্তিচ্ছু ছাত্রছাত্রীদের ক্যাম্পাসে যাতায়াতের সুবিধার্থে শাটল ট্রেনের সময়সূচি পরিবর্তন করেছে বটতলী রেলস্টেশন থেকে- সকাল ৬.১৫ মি., সকাল ৭.৩০মি., সকাল ৮.৩০মি., দুপুর ১২.০০মি., বিকেল ৩.০০মি., বিকেল ৪.০০মি. ও রাত ৮.৩০ মি. ছেড়ে ক্যাম্পাসে আসবে এবং চ.বি. ক্যাম্পাস থেকে- সকাল ৭.২৫ মি., সকাল ৯.০০ মি., দুপুর ১.০৫ মি., দুপুর ১.৩০ মি., বিকেল ৪.৫০ মি., বিকেল ৫.৩০ মি. ও রাত ৯.৪০ মি. শহরের উদ্দেশে ছেড়ে যাবে। এছাড়াও একটি ডেম্যু ট্রেন বটতলী স্টেশন থেকে সকাল ৯.৩০ মি. ও দুপুর ১২.৩০ মি. ছেড়ে ক্যাম্পাসে আসবে এবং যথাক্রমে বেলা ১১.০০ মি. ও বিকেল ২.৩০ মি. ক্যাম্পাস থেকে শহরের উদ্দেশে ছেড়ে যাবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন