বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

হেমায়েত উদ্দিন বীর বিক্রমের ইন্তেকাল

প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৬, ১২:০০ এএম

গোপালগঞ্জ জেলা সংবাদদাতা : মুক্তিযুদ্ধে হেমায়েত বাহিনীর প্রধান হেমায়েত উদ্দিন বীর বিক্রম ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। তার বয়স হয়েছিল ৭৪ বছর। গতকাল শনিবার সকাল ৬টা ১০ মিনিটে ঢাকার মিরপুর ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার গ্রামের বাড়ি গোপালগঞ্জ জেলার কোটালীপাড়া উপজেলার টুপুরিয়া গ্রামে। মৃত্যুকালে তিনি ২ স্ত্রী, ১১ ছেলে ও ২ মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
তিনি পাকিস্তান সেনাবাহিনীতে সৈনিক পদে চাকরি করতেন। ’৭১-এর ২৫ মার্চ তিনি গাজীপুর সেনানিবাস থেকে অস্ত্রসহ পালিয়ে গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার বিরামেরকান্দি গ্রামে চলে আসেন। হেমায়েত বাহিনী গঠন করে কোটালীপাড়ার জহরেরকান্দিতে প্রশিক্ষণ ক্যাম্প স্থাপন করেন। হেমায়েত বাহিনী ফরিদপুর ও বরিশাল অঞ্চলে পাক বাহিনীর সাথে একাধিক যুদ্ধে অংশ নেয়। হেমায়েত উদ্দিন রামশীলের যুদ্ধে মারাত্মক আহত হন। মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য সরকার তাকে বীর বিক্রম খেতাবে ভূষিত করে। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর ৩৫ লাখ টাকা ব্যয়ে ২০১৩ সালে কোটালীপাড়া উপজেলার টুপুরিয়া গ্রামে হেমায়েত বাহিনী জাদুঘর প্রতিষ্ঠা করে।
তার মৃত্যুতে গোপালগঞ্জের মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবী ও শ্রমজীবী সংগঠনের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে। আগামীকাল সোমবার বিকেলে কোটালীপাড়া উপজেলা পরিষদ সংলগ্ন শহীদ মিনারে তার লাশের শ্রদ্ধা নিবেদন শেষে বিকেল ৪টায় নামাজে জানাজা অনুষ্ঠিত হবে এবং জাদুঘরের পাশে দাফন করা হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন