মঙ্গলবার, ০৯ আগস্ট ২০২২, ২৫ শ্রাবণ ১৪২৯, ১০ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইথিওপিয়ায় আরো দুই শহর সেনার দখলে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২১, ১২:০০ পিএম

ইথিওপিয়ার আরো দুইটি গুরুত্বপূর্ণ শহর দখলের দাবি সরকারের। বিদ্রোহী টিপিএলএফের দাবি, তারাই শহর ছেড়ে চলে গেছে।

ইথিওপিয়া সরকার দাবি করেছে, তারা দুইটি অত্যন্ত গুরুত্বপূর্ণ শহর টিগ্রে পিপলস লিবারেশন ফোর্স(টিপিএলএফ)-এর কাছ থেকে আবার দখল করে নিয়েছে। ডেসি ও কমবোলচা শহর সেনা মুক্ত করেছে বলে দাবি করা হয়েছে।

কিন্তু টিপিএলএফ মুখপাত্র জানিয়েছেন, তারা তাদের পরিকল্পনামাফিক এই দুইটি শহর ছেড়ে চলে গেছেন। এই দুইটি শহর রাজদানী আদ্দিস আবাবা থেকে ৪০০ কিলোমিটার দূরে ও প্রধান সড়কের উপরে অবস্থিত। মাসদুয়েক আগে টিপিএলএফ এই দুই শহর দখল করেছিল।

প্রধানমন্ত্রী জানিয়েছেন, টিপিএলএফ এখন বিপুল ক্ষতির মুখে পড়েছে। তাদের বিরুদ্ধে সেনার প্রত্যাঘাত চলবে। তার দাবি, টিপিএলএফ এখন সেনার মোকাবিলা করতে পারছে না। তিনি বলেছেন, ''শত্রুদের আঘাত করা হবে এবং আমাদের জয় নিশ্চিত।'' গত অক্টোবরে টিপিএলএফ এই দুইটি শহর দখল করেছিল। তারপর থেকে সেনা পাল্টা আক্রমণ শানাচ্ছে। গত সপ্তাহে তারা টিপিএলএফের কাছ থেকে কয়েকটি এলাকা দখল করে।

ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের ইথিওপিয়া বিশেষজ্ঞ উইলিয়াম ডেভিসন ডিডাব্লিউকে বলেছেন, ''এখন প্রশ্ন হলো, বাকি এলাকাগুলি টিপিএলএফ তাদের দখলে রাখতে পারে কিনা। নাকি তাদের আবার টিগ্রের মধ্যেই সীমাবদ্ধ থাকতে হবে?'' ডেভিসন মনে করেন, ''টিপিএলএফের এই হার সাময়িক নাকি তারা আবার পাল্টা আক্রমণে যাবে, সেটা দেখার জন্য কয়েক সপ্তাহ অপেক্ষা করতে হবে।'' সূত্র: এএফপি, রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন