সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৩ মিনিটের জুম কলে ৯০০ কর্মীর চাকরি খেলেন সিইও!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২১, ৪:১৪ পিএম

গণছাঁটাই যাকে বলে। মাত্র তিন মিনিটের জুম কলে সংস্থার ১৫ শতাংশ কর্মীকে ছাঁটাই করলেন নিউইয়র্কের মর্টগেজ সংস্থা বেটার ডট কমের সিইও বিশাল গর্গ। আমেরিকার সংবাদমাধ্যম সূত্রে খবর, এক সঙ্গে ৯০০-র বেশি কর্মীকে ছাঁটাই করা হয়েছে ওই বৈঠকে।

আর কয়েক দিনের মধ্যে ছুটির মরসুম শুরু হবে। তার আগে গুরুত্বপূর্ণ বৈঠক ডাকা হয়েছিল সংস্থার তরফে। সময় মতো হাজিরও হয়েছিলেন কর্মীরা। হঠাৎ-ই বৈঠকে যোগ দিয়ে সিইও জানিয়ে দেন, এক সঙ্গে ১৫ শতাংশ কর্মীকে ছাঁটাই করার সিদ্ধান্ত নিয়েছে কোম্পানি। যা শুনে স্বাভাবিক ভাবেই মাথায় আকাশ ভেঙে পড়ে কর্মীদের। কারণ তারা তখনও জানেন না, ঠিক কী কারণে তাদের ছাঁটাই করা হল!

বৈঠকে বিশাল বলেন, ‘খুব একটা ভাল খবর নিয়ে আসিনি। বাজার দ্রুত বদলাচ্ছে। বাজারে টিকে থাকতেই কোম্পানিকে এই কঠোর সিদ্ধান্ত নিতে হয়েছে। এই সিদ্ধান্ত আমার, তাই আমার থেকেই শোনা উচিত ছিল আপনাদের। এই নিয়ে দ্বিতীয় বার কর্মী ছাঁটাই করছি আমি। যা অত্যন্ত কঠিন কাজ। আমি সত্যিই এটা করতে চাই না। এর আগের বার ভীষণ কেঁদেছিলাম আমি। আশা করছি, এ বার শক্ত থাকতে পারব। এই মুহূর্ত থেকে আপনারা এই সংস্থার কর্মী নন।’

১৫ শতাংশ কর্মীকে গণছাঁটাইয়ের কারণ হিসেবে কর্মীদের কর্মক্ষমতা, উৎপাদনশীলতা ও বাজার পরিবর্তনের সঙ্গে মানিয়ে নিতে না পারার কথা জানান বিশাল গর্গ। গত সপ্তাহে বিনিয়োগকারীদের কাছ থেকে নতুন করে ৭৫০ মিলিয়ন মার্কিন ডলার পাওয়ার প্রসঙ্গে অবশ্য কোনো কথা বলেননি তিনি। বেটার ডটকমের প্রধান আর্থিক কর্মকর্তা (সিএফও) কেভিন রায়ান বিবিসিকে বলেন, ‘ছাঁটাইয়ের কাজটা খুবই বেদনাদায়ক, বিশেষ করে বছরের এ সময়ে।’

ভারতীয় বংশোদ্ভূত বিশাল গর্গ আগেও সমালোচিত হয়েছেন। কর্মীদের কাছে পাঠানো তার একটি ই–মেইল গত বছর প্রকাশ করেছিল মার্কিন সাময়িকী ফোর্বস। ই–মেইলে তিনি লিখেছিলেন, ‘আপনাদের কাজের গতি আসলে খুব ধীর। আপনারা বোকা ডলফিনের দল। এখানেই থামুন। আপনারা আমাকে বিব্রত করছেন।’ সূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন