বৃহস্পতিবার, ২০ জানুয়ারী ২০২২, ০৬ মাঘ ১৪২৮, ১৬ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

ব্যবসা বাণিজ্য

শিল্পক্ষেত্রে পানি ও শক্তির কার্যকারিতা বৃদ্ধি করবে গ্রান্ডফস-এর আইসল্যুশনস

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ ডিসেম্বর, ২০২১, ৫:৪৫ পিএম

বাংলাদেশের শিল্পক্ষেত্রের পাম্পিং সিস্টেমে একটি উদ্ভাবনী মাত্রা যোগ করতে আইসল্যুশনস নিয়ে এসেছে পাম্প ও ওয়াটার সল্যুশনে নেতৃত্বদানকারী প্রতিষ্ঠান গ্রান্ডফস। বিশ্বব্যাপী, এমনকি বাংলাদেশের নির্মাতারাও কার্বন ফুট প্রিন্ট ও খরচ কমিয়ে কীভাবে কর্মদক্ষতা বৃদ্ধি করা যায় এ বিষয়ে চেষ্টারত। গ্রান্ডফস-এর আইসল্যুশনস উন্নত সিস্টেম নির্ভরযোগ্যতা, কর্মক্ষমতা, কার্যকারিতা সহজতর করা এবং সর্বোত্তম-শ্রেণীর শক্তি দক্ষতার মাধ্যমে শিল্পক্ষেত্রের কর্মপ্রক্রিয়াকে অপ্টিমাইজ করতে সহায়তা করবে।

দক্ষিণ এশিয়ার মধ্যে স্থিতিস্থাপকতা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির দিক থেকে বাংলাদেশ বর্তমানে একটি উজ্জ্বল মডেল হিসেবে প্রমাণিত হয়েছে। মূলত এদেশে পোশাক এবং ফার্মাসিউটিক্যালস এই দুই শিল্প অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বিশেষ অবদান রেখেছে। একটি ইন্ডাস্ট্রি ৪.০ ইকোসিস্টেমে বৈশ্বিক প্রতিযোগিতার সাথে সামঞ্জস্য ধরে রাখতে, কোম্পানিগুলিকে এখন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই), মেশিন লার্নিং (এমএল) এবং ইন্টারনেট অফ থিংস (আইওটি) এর মতো অত্যাধুনিক প্রযুক্তিগুলির সাথে মিল রেখে উত্পাদন পদ্ধতি উদ্ভাবন এবং আপগ্রেড করতে হয়৷ গ্রান্ডফস আইসল্যুশনস পাম্পিং সিস্টেমকে সম্পূর্ণ এক নতুন উচ্চতায় নিয়ে যায়। ফলে এটি সম্পূর্ণ সিস্টেমে সঞ্চয় বর্ধিত করে পাম্প, ড্রাইভ, নিয়ন্ত্রণ, সুরক্ষা, পরিমাপ এবং যোগাযোগ ইউনিট একসাথে কাজ অপ্টিমাইজ করে৷ সেইসাথে আইসল্যুশনস শিল্পক্ষেত্রে রিয়েল-টাইম মনিটরিং, রিমোট কন্ট্রোল, ফল্ট প্রেডিকশন এবং সিস্টেম অপ্টিমাইজেশনে সহায়তা করে।

গ্রান্ডফস-এর ইন্ডো অঞ্চলের ইন্ডাস্ট্রি এরিয়া সেলস ডিরেক্টর শাঙ্কার রাজারাম বলেন, “শিল্পের বিকাশে ডিজিটাইজেশন অপরিহার্য। বাংলাদেশের শিল্প স্থানীয় ও বৈশ্বিক চাহিদা মেটাতে দ্রুত সম্প্রসারিত হচ্ছে। আর এক্ষেত্রে অপ্টিমাইজিং অপারেশন মুখ্য ভূমিকা পালন করছে। গ্রান্ডফস আইসল্যুশনস-এর মাধ্যমে শিল্পকারখানাগুলো সহজেই ক্লাউড-ভিত্তিক ডিজিটাল পরিষেবা, সামগ্রিক নিয়ন্ত্রণ, যোগাযোগ এবং রিমোট ব্যবস্থাপনা সেবা ব্যবহার করে যা রক্ষণাবেক্ষণের পদ্ধতি সহজতর করে ও দীর্ঘমেয়াদে উত্পাদনশীলতা বৃদ্ধি করার সাথে সাথে সিস্টেমের সর্বাধিক ক্ষমতা নিশ্চিত করে।”

গ্রান্ডফস আইসল্যুশনস-এর উল্লেখযোগ্য বিশিষ্ট্যগুলো হলো-

-যোগাযোগ ব্যবস্থা: লং রেঞ্জে প্রসেস প্যারামিটার নিরীক্ষণ এবং ডিজিটাল এবং অ্যানালগ সিগনালের মাধ্যমে সামগ্রিক প্রক্রিয়া নিয়ন্ত্রণের পাশাপাশি সরাসরি সংযোগ স্থাপন করে।

-প্রসেসের উপর নজরদারি: অনেকগুলো প্যারামিটার নিরীক্ষণ করে এবং এর রেসপন্স প্রোগ্রাম করে থাকে। অর্থাৎ ফিল্টার অ্যাপ্লিকেশনে ক্লটিং হলে সাথে সাথেই একটি ব্যাকওয়াশ সিকোয়েন্স শুরু হয়ে যায়।

-ব্যাকওয়াশ নিয়ন্ত্রণ: ফিল্টারের অবস্থা পরিমাপ করার মাধ্যমে সিস্টেমে ব্যাকওয়াশ সিকোয়েন্স শুরু করতে প্রধান পাম্প, ব্যাকওয়াশ পাম্প, ডোজিং পাম্প ও ভালভ নিয়ন্ত্রণ করে। সিকোয়েন্সটি পরিমাপ এবং টাইমার ফাংশনের সমন্বয়ের মাধ্যমে সেট আপ করা যায়।

-ব্রেক ট্যাংক ও ফিড পাম্প নিয়ন্ত্রণ: এক বা একাধিক ফিড পাম্পের নিয়ন্ত্রণ প্রধান পাম্প থেকে পরিচালিত হতে পারে। ফিড ট্যাঙ্কের স্তর প্রধান পাম্প থেকে নিয়ন্ত্রণ ও তদারকি করা যায়।

-বাহ্যিক নিয়ন্ত্রণ: এখানে একটি মাল্টি-পাম্প ইউনিট সেট আপ রয়েছে যা একক পাম্প (ওপেন লুপ) হিসাবে দেখা যাবে এবং বাহ্যিক কন্ট্রোল সিস্টেম থেকে নিয়ন্ত্রিত হতে হবে। এটি সামগ্রিক নিয়ন্ত্রণ ব্যবস্থা থেকে কনস্ট্যান্ট সেট পয়েন্ট ফিডে কাজ করবে।

-লিমিট অতিক্রম: সিস্টেমের কোন প্যারামিটার যদি আগে থেকে নির্ধারিত লিমিট অতিক্রম করে সেখানে আইসল্যুশনস নিজে থেকেই অপারেশন প্যাটার্ন পরিবর্তন করবে অথবা নোটিফিকেশনের মাধ্যমে অবগত করবে।

-সেট পয়েন্ট ইনফ্লুয়েন্স: পাম্পের সেট পয়েন্টের সামঞ্জস্য রেখে চেম্বার স্ট্যাককে অতিরিক্ত চাপ এবং ক্যাভিটেশন থেকে রক্ষা করে। ইনফ্লুয়েন্স প্যারামিটারে চাপ, প্রবাহ, ইত্যাদি অন্তর্ভুক্ত।

-পাওয়ার লিমিটে চালনা: সম্পূর্ণ লোড পাওয়ার আউটপুটের পাশাপাশি সর্বোত্তম ওভারলোড সুরক্ষা পাওয়া যায়। এটির মাধ্যমে ছোট আকারের মোটর দিয়েও অপারেশন সম্ভব।

গ্রান্ডফস আইসল্যুশনস শিল্পগুলিকে নির্ভরযোগ্য এবং দক্ষ কার্যকারিতার মাধ্যমে অপারেশনাল খরচ কমিয়ে উত্পাদনশীলতা বৃদ্ধি করেতে সাহায্য করে। সম্প্রতি ভারতের দক্ষিণের একটি নেতৃস্থানীয় টেক্সটাইল প্রস্তুতকারক তাদের অতিরিক্ত পাওয়ার কনজিউমিং এমভিআরই পরিবর্তন করে তাদের জিরো লিকুইড ডিসচার্জ (জেডএলডি) প্রক্রিয়ার অংশ হিসেবে একটি পাঁচ ধাপের রিভার্স অসমোসিস (আর-ও) স্থাপন করতে চায়। এমভিআরই কম কার্যকরী ও ওপেক্স অনেক বেশি। গ্রান্ডফস-এর নতুন সিস্টেমে এমপিসি কন্ট্রোলারের সাথে বিএমএস এইচ এস ও বিএম পাম্প ব্যবহার করা হয়েছে। নিরাপত্তা ইন্টারলকের সাথে অপারেশনের উচ্চ স্বয়ংক্রিয়তা নিশ্চিত করতে ও ম্যানুয়াল হস্তক্ষেপ থেকে বের হয়ে আসতে গ্রান্ডফস আইসল্যুশনস বিভিন্ন ব্যবস্থা রয়েছে। এই পদ্ধতির মাধ্যমে জেডএলডি প্ল্যান্টের পাঁচ ধাপের আর-ও প্রক্রিয়ার ওপেক্স ৮৫% পর্যন্ত কমানো সম্ভব হয়। আইসল্যুশনস জেডএলডি প্ল্যান্টের জন্য ৫ম পর্যায়ের আর-ও প্রক্রিয়ার নিরবচ্ছিন্ন অপারেশন নিশ্চিত করে ন্যূনতম ডাউনটাইমের সাথে নির্ভরযোগ্যতা স্থাপন করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন