রোববার, ২৯ মে ২০২২, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৭ শাওয়াল ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ ডিসেম্বর, ২০২১, ১২:০৭ এএম

ফ্যাশনে আলোচিত
ইনকিলাব ডেস্ক : বুধবার জার্মানিতে নতুন সরকার শপথ নিচ্ছে। তিন দলের জোট সরকারের শীর্ষ নেতাদের পোশাক নতুন ধরনের শাসনব্যবস্থার আভাষ দিচ্ছে বলে মনে করছেন ফ্যাশন বিশেষজ্ঞরা। জার্মানির নতুন চ্যান্সেলর হিসেবে শপথ নিতে যাচ্ছেন ওলাফ শলৎস। ম্যার্কেল সরকারে তিনি অর্থমন্ত্রী ও ভাইস চ্যান্সেলরের দায়িত্ব পালন করেন। সম্প্রতি ওয়াশিংটনে সাংবাদিকদের সাথে বৈঠকে টি-শার্ট পরে অংশ নিয়েছেন তিনি। টি-শার্টের সাথে ছিল ট্রাউজার। নির্বাচনি প্রচারণার সময় তার কাছে জানতে চাওয়া হয়েছিল, চ্যান্সেলর হলে সবসময় টাই পরবেন কিনা। উত্তরে বলেছিলেন, বেশিরভাগ সময় পরবেন, সবসময় নয়। ডয়চে ভেলে।

অলিম্পিক বয়কট
ইনকিলাব ডেস্ক : ২০২২ সালে চীনের বেইজিংয়ে অনুষ্ঠিত হতে যাওয়া শীতকালীন অলিম্পিক কূটনৈতিকভাবে বয়কটের সিদ্ধান্ত ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। হোয়াইট হাউস জানিয়েছে, চীনের মানবাধিকার রেকর্ড নিয়ে উদ্বেগের কারণে ওই গেমসে কোনও সরকারি প্রতিনিধি পাঠানো হবে না। তবে মার্কিন অ্যাথলেটরা গেমসে অংশ নেবেন এবং তারা সরকারের পূর্ণ সমর্থন পাবেন। চীন আগেই জানিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র বয়কট করলে দৃঢ় পাল্টা পদক্ষেপ নেবে তারা। গত মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানান তিনি বেইজিং অলিম্পিক কূটনৈতিক বয়কটের কথা ভাবছেন। সোমবার হোয়াইট হাইজের প্রেস সেক্রেটারি জেন সাকি বয়কটের কথা নিশ্চিত করেন। সিএনএন।


ফের উদগীরণ
ইনকিলাব ডেস্ক : ইন্দোনেশিয়ার সেমেরু আগ্নেয়গিরি ফের সক্রিয়া হয়ে উত্তপ্ত ছাই উদগীরণ করেছে আর দুই দিন আগের ব্যাপক উদগীরণের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ২২ জনে দাঁড়িয়েছে এবং বহু লোক নিখোঁজ রয়েছেন। জাভা দ্বীপের সর্বোচ্চ এই আগ্নেয় পর্বতটি থেকে শনিবার উত্তপ্ত ঘন ছাই ও ধোঁয়ার বিশাল কু-ুলি উৎক্ষিপ্ত হয়ে আশপাশের গ্রামগুলো ঢেকে দেয়। উপর থেকে নেওয়া ফুটেজে দেখা গেছে, বিস্তৃত এলাকা ঘন ছাইয়ে ঢাকা পড়ে আছে আর তার মধ্যেই ভবনগুলো মাথা বের করে আছে। নিচের গ্রামগুলোতে সামরিক কর্মকর্তারা, পুলিশ ও স্থানীয় বাসিন্দারা হাত দিয়ে ছাই, কাদা সরিয়ে আটকা পরা লোকজনকে উদ্ধারের চেষ্টা করছেন। রয়টার্স।


২৫ হুতি নিহত
ইনকিলাব ডেস্ক : ইয়েমেনের প্রাকৃতিক গ্যাস সমৃদ্ধ মারিব প্রদেশে সউদী আরবের নেতৃত্বাধীন জোট বাহিনীর সাথে হুতিদের তীব্র লড়াই চলছে, জোট বাহিনীর যুদ্ধবিমানগুলো সেখানে, রাজধানী সানা ও অন্যান্য এলাকায় ব্যাপক বোমা হামলা চালাচ্ছে। দুই পক্ষের লড়াইয়ে মারিবে ২৫ হুতি যোদ্ধা নিহত হওয়ার পর সোমবার তাদের দাফন করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধ থামাতে ব্যাপক আন্তর্জাতিক কূটনৈতিক উদ্যোগ সত্ত্বেও সাত বছর ধরে চলা এ লড়াই কমার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। জোট বাহিনী বিমান হামলা বাড়ানোর জবাবে সীমান্ত পেরিয়ে সউদী আরবে সশস্ত্র ড্রোন ও ক্ষেপণাস্ত্র ব্যবহার করে হামলা জোরদার করেছে ইরান সমর্থিত হুতিরা। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন